WHO Experts Arrive In Wuhan: করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চিনের উহানে WHO-র বিশেষজ্ঞ দল
করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চিনের উহানে WHO-র বিশেষজ্ঞ দল (Photo: ANI)

বেইজিং, ১৪ জানুয়ারি: চিনের উহান (Wuhan) থেকেই বিশ্বে ছড়িয়েছিল করোনাভাইরাসের (Covid-19) সংক্রমণ। এই ভাইরাসের উৎপত্তি, কীভাবে ছড়াতে শুরু করেছিল মারণ ভাইরাস? এসব তথ্য খতিয়ে দেখতে উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থার (WHO) ১০ সদস্যের একটি তদন্তকারী দল। সিঙ্গাপুর থেকে এই দলটি আজ সকালেই উহানে পৌঁছেছে। এই অনুসন্ধানী মিশনের নেতৃত্ব দিচ্ছেন পিটার বেন এমবারেক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক দলকে আইসোলেশনে থাকতে হবে কি না তা জানায়নি চিন। এছাড়াও দলটি কোথায় কোথায় যাবে, কতদিন থাকবে তাও খোলসা করেনি তারা। এ সে সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে যে কঠোর সীমান্ত বিধিনিষেধের কারণে দলটিকে দুই সপ্তাহ কোয়ারান্টিনে থাকতে হবে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা মহামারী আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনায় এখন পর্যন্ত বিশ্বের ৯ কোটি ২৭ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ১৯ লাখ ৮৬ হাজার মানুষের। এখনও পর্যন্ত করোনার সঠিক উৎস সম্পর্কে স্পষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে রয়েছে ধোঁয়াশা। চিন অবশ্য এই দলকে বারবার আটকানোর চেষ্টা করেছিল। ভিসা দিতেও দেরি করে চিন সরকার। এ ঘটনায় হতাশা প্রকাশ করে ডব্লিউএইচও। তবে শেষমেশ এই দল আজ উহানে পৌঁছেছে। আরও পড়ুন: Donald Trump Impeached: ক্যাপিটল হামলার জের, আমেরিকার ইতিহাসে প্রথম প্রসিডেন্ট হিসেবে দ্বিতীয়বার ইমপিচ হলেন ডোনাল্ড ট্রাম্প

এদিকে, বেইজিংয়ের কাছাকাছি হেবেই প্রদেশের বেশ কয়েকটি জায়গায় নতুন করে করোনা প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। এছাড়াও চিনে গত আট মাসের মধ্যে প্রথম করোনায় কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে।