Sri Lanka Economic Crisis: চরম আর্থিক সঙ্কট, শ্রীলঙ্কান এয়ারলাইন্স বিক্রির সিদ্ধান্ত নিলেন রনিল বিক্রমাসিংহে
Ranil Wickremesinghe (Photo Credit: ANI/Twitter)

কলম্বো, ১৭ মে:  চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। সবে নতুন প্রধানমন্ত্রী হয়েছেন রনিল বিক্রমাসিংহে (PM Ranil Wickremesinghe)। দেশে মাত্র আর একদিনের জ্বালানি তেল রয়েছে। কলম্বো বন্দরে জ্বালানি তেল ভর্তি তিনটি জাহাজ দাঁড়িয়ে থাকলেও শ্রীলঙ্কা সরকারের হাতে কোনও ডলার না থাকায় তা কিনতে পারছেন না রনিল বিক্রমাসিংহে। তবে দেশবাসীকে সত্যটা জানাতে দেরি করেননি তিনি। একই সঙ্গে সহিষ্ণুতা বজায় রাখার আর্জিও জানিয়েছেন। একই সঙ্গে দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে স্থিতিশীল করতে শ্রীলঙ্কান এয়ারলাইন্স বিক্রির প্রস্তাব দিয়েছেন তিনি।

সোমবার রাতে এক টেলিভাইসড ভাষণে রনিল বিক্রমাসিংহে বলেন, দেশের আর্থিক সংকট মেটাতে বিমানসংস্থা শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বেসরকারিকরণ করতে হবে। লোকসান রুখতেই এই সিদ্ধান্ত তিনি নিয়েছেন। তিনি এও বলেন, “এমনকী, যদি আমরা শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে বেসরকারিকরণ করি, এটি এমন একটি ক্ষতি যা এই দেশের দরিদ্র জনগণকেও বহন করতে হবে। যারা কখনও বিমানে পা রাখেননি।”

আগামী কয়েকটি বছরে দেশের জনগণের জন্য খুব কঠিন পরিস্থিতি আসতে চলেছে। এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য দেশকে তৈরি থাকতে হবে।