Coronavirus Deth Toll In US: করোনার থাবায় মৃত্যুপুরী মার্কিন মুলুক, ১ দিনে মারণ রোগের বলি প্রায় ২০০০
কোয়ারেন্টিন (Photo Credits: IANS)

ওয়াশিংটন, ৮ এপ্রিল: মহামারী করোনার প্রকোপে মার্কিন মুলুক যেন মৃত্যুপুরী। এক দিনে ২ হাজারের কাছাকাছি মৃত্যুর ঘটনায় আতঙ্কের প্রহর গুনছে বাসিন্দারা। এই সংখ্যাটা কোথায় গিয়ে থামবে, মার্কিন প্রেসিডেন্ট (Donald Trump) নিজেও তা জানেন না। তবে, সংখ্যাটা যে ২ লক্ষ ছুঁতে পারে, তা আগাম জানিয়ে মার্কিন প্রেসিডেন্টকে মানসিক ভাবে প্রস্তুত থাকতে বলেছেন বিশেষজ্ঞরা। করোনার হটস্পট হয়ে উঠেছে নিউ ইয়র্ক। সেখানকার এক ডাক্তারের কথায়, নিউ ইয়র্কের ৭০ শতাংশ মানুষই করোনায় আক্রান্ত। বিশ্বের প্রবল শক্তিধর দেশের একজন প্রেসিডেন্ট হয়ে, অসহায় ভাবে এই মৃত্যুমিছিল চোখের সামনে দেখা যে কত যন্ত্রণার, ডোনাল্ড ট্রাম্প হাড়ে হাড়ে টের পাচ্ছেন।

উল্লেখ্য, সেই মানসিক চাপ থেকেই করোনার চিকিৎসায় জরুরি হয়ে পড়া হাইড্রক্সি-ক্লোরোকুইন না পেলে, বন্ধুদেশ ভারতের বিরুদ্ধে প্রত্যাঘাতের হুমকি দিতেও পিছপা হননি ট্রাম্প। তাঁর হুমকি নিয়ে ভারতে সমালোচনার ঝড় উঠেছে। বিরোধী রাজনীতিকরা কেন্দ্রের মোদি সরকারকে কটাক্ষ করতে ছাড়ছেন না। সে যাইহোক মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থা মোটেও ভাল নয়। সমস্ত দেশ মিলিয়ে এদিকে মোট  করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ২৫ হাজার ৯৩২। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১ হাজার ৯৮৭। সেরে উঠেছেন ৩ লক্ষ ১ হাজার ৮২৮ জন। গত ২৪ ঘণ্টায় সবথেকে বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। মারা গিয়েছেন ১ লক্ষ ৯৩৪ জন। আরও পড়ুন-Hanuman Jayanti 2020 Wishes: হনুমান জয়ন্তীতে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

জনস হপকিন্স ট্র্যাকার জানাচ্ছে, বুধবার ভোর পর্যন্ত আমেরিকায় মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৩৭ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ ধরা পড়েছে ৩৩ হাজার ৩১৯ জনের। গোটা মার্কিনমুলুকে আক্রান্ত বেড়ে হয়েছে ৪ লক্ষ ৩২৩। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৬৭৪ জন। আক্রান্তদের মধ্যে অত্যন্ত সংকটজনক অবস্থায় রয়েছেন ৯ হাজার ১৬৯ জন।