Donald Trump Blames China: মারণঘাতী করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনই দায়ী, বললেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২০ মার্চ: মারণরোগ করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনকেই দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। তিনি বলেন, এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। উহান থেকেই এই ভাইরাস ছড়িয়েছে। চিন চাইলেই এই সংক্রমণ রুখতে পারতো। তিনি সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, “পাশে থাকার জন্য ধন্যবাদ, এই চিনা ভাইরাসকে পরাস্ত করতে আমরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। চিন থেকেই যখন এই ভাইরাস এসেছে, তখন সেখানে তাকে সমূলে নাশ করা যেত। গোটা বিশ্ব আজ ভুগছে। চিন থেকে কারও প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করছি।”

এই মারণ ভাইরাস প্রথমে চিনের উহানে হানা দিয়েছিল। তারপর সে তার উৎসস্থল বদলে ফেলেছে। এখন ইউরোপ মহাদেশেই করোনা ভয়াবহ আকার নিয়েছে। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইটালি। মার্কিন অনলাইন ম্যাগাজিন দ্যা ফেডারেলিস্টের তরফে হেলেন রেইলি বলছেন, চিনা বিনিয়োগের জন্য ইতালি ও ইরান ২০১৮ সালে ওবিওআর সই করেছে। পরিকাঠামো থেকে শুরু করে পরিবহন সব ক্ষেত্রেই হয়েছে বিনিয়োগ। এই বিনিয়োগের সূত্রেই চিন থেকে প্রচুর ঠিকাকর্মী নির্মাণ কাজের জন্য দুই দেশে এসেছে। এই চিনাকর্মীদের সূত্রেই করোনাভাইরাস দুই দেশে ভয়াবহ আকার নিয়েছে। বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মার্কিন মুলুকে দ্বিগুণ হয়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৬৮০। ২০০ জনের মৃত্যু ঘটে গেছে। আরও পড়ুন- Italy’s Death Toll From The Coronavirus Overtakes China: করোনার কাঁটায় মৃত্যুপুরী ইটালি, চিনকে ছাপিয়ে সেখানে মৃতের সংখ্যা ৩৪০৫

এদিকে আগামী আট সপ্তাহে মোট জনসংখ্যার ৫৬ শতাংশ আক্রান্ত হতে পারে। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার (California Declares Statewide Stay-at-home) জরুরি পরিষেবা দপ্তরের এমন রোমহর্ষক ঘোষণার পরে পরেই নয়া নির্দেশাবলী জারি করেছেন গভর্নর গোভিন নিউজম। তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, করোনাভাইরাস দ্রুত গতিতে ছড়াচ্ছে। তাই সকলে বাড়িতেই থাকুন। যাতে সংক্রমণ এড়াতে পারেন। বৃহস্পতিবার থেকেই এই নির্দেশ জারি হয়েছে। ততদিন এই নির্দেশ জারি থাকবে যতদিন না পরিস্থিতির উন্নতি হচ্ছে। জরুরি পরিষেবা গুলি খোলাই থাকবে। যেমন রান্নার গ্যাস, ওষুধ, খাবারদাবারের দোকান, সবজি মার্কেট, ডেলিভারি ব্যবস্থা ইত্যাদি ইত্যাদি।