Russia-Ukraine War: রাশিয়াকে যুদ্ধ বন্ধ করতে বলুন, ভারত-সহ কয়েকটি দেশের কাছে ফের আবেদন ইউক্রেনের
Ukraine's Foreign Minister Dmytro Kuleba (Photo: ANI)

কিভ, ৬ মার্চ: রাশিয়াকে যুদ্ধ (Russia-Ukraine War) বন্ধ করতে বলার জন্য ভারত সহ বেশ কয়েকটি দেশের সরকারের কাছে আহ্বান জানালেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা (Ukraine's Foreign Minister Dmytro Kuleba)। যদিও তিনি রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা চাপানোর কথাও বলেছেন। একটি টেলিভিশন ভাষণে, কুলেবা রাশিয়াকে (Russia) যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছেন। বিদেশি ছাত্র-সহ অসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য গুলিবর্ষণ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, "৩০ বছর ধরে ইউক্রেন আফ্রিকা, এশিয়ার হাজার হাজার ছাত্রদের জন্য গন্তব্য ছিল। তাদের চলাচলের সুবিধার্থে ইউক্রেন ট্রেনের ব্যবস্থা করেছে, হটলাইন স্থাপন করেছে, দূতাবাসের সঙ্গে কাজ করেছে। ইউক্রেন সরকার যা করেছে, তা সেরা।" ইউক্রেনের বিদেশমন্ত্রী দাবি করেছেন যে ইউক্রেনে তাদের নাগরিক রয়েছে এমন দেশগুলির সহানুভূতি পাওয়ার চেষ্টা করছে রাশিয়া। তিনি বলেছেন যে রাশিয়া যদি গুলিবর্ষণ বন্ধ করে তবে বিদেশি পড়ুয়াদের সবাইকে নিরাপদে সরিয়ে নেওয়া হবে।

কুলেবা বলেন, "আমি ভারত, চিন এবং নাইজেরিয়ার সরকারকে আহ্বান জানাচ্ছি যাতে তারা রাশিয়ার কাছে গুলি চালানো বন্ধ এবং অসামরিকদের চলে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য আবেদন করে।" কুলেবা বলেন, ভারত-সহ সমস্ত দেশ, যাদের সঙ্গে রাশিয়ার সঙ্গে বিশেষ সম্পর্ক রয়েছে তারা ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করতে পারে যে এই যুদ্ধ সকলের স্বার্থের বিরুদ্ধে। আরও পড়ুন: Russia-Ukraine War: বায়ুসেনার বিমানে রোমানিয়ার বুখারেস্ট থেকে দেশে ফিরলেন আরও ২১০ জন ভারতীয়

কুলেবা বলেন, "ভারত ইউক্রেনীয় কৃষি পণ্যের অন্যতম বৃহৎ ভোক্তা এবং এই যুদ্ধ চলতে থাকলে আমাদের জন্য নতুন ফসলের বীজ বপন করা কঠিন হবে। তাই ভারতীয় খাদ্য নিরাপত্তার ক্ষেত্রেও এই যুদ্ধ বন্ধ করা উচিত সর্বোত্তম স্বার্থে।"