Kim Jong Un Russia Tour: বিমানে আতঙ্ক, ট্রেনে চড়েই মস্কোয় পুতিনের কাছে চললেন কিম জং উন
Kim Jong Un (Photo Credit: Instagram)

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে রাশিয়ার মস্কোর দূরত্ব প্রায় সাড়ে ৬ হাজার কিলোমিটারেরও বেশী। এই এতটা দূরত্বের পথ বিমানে নয়, ট্রেনে চড়েই করছেন উত্তর কোরিয়ার একনায়ক শাসক কিম জং উন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে নিজের দেশের রাজধানী থেকে মস্কোয় ট্রেনে চড়ে যাচ্ছেন উত্তর কোরিয়ান একনায়ক। একবারে গোপনে নিশ্চিদ্র নিরাপত্তায় সাঁজোয়া ট্রেনে সফর করে মস্কো চললেন কিম।

কিন্তু এতটা পথ ট্রেন কেন? এর উত্তর দুটো। ১) কিমের বিমানে চড়ায় খুব আতঙ্ক। আর ২) উত্তর কোরিয়ার এত শত্রু যে কিমের বিমানে যে কোনওভাবে মিসাইল হামলায় উড়ে যাওয়ার আশঙ্কা থাকে। নিজের জীবন নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চান না বলেই বিশেষ সুড়ঙ্গ পথের গোপন ট্রেনেই বন্ধু পুতিনের দেশের যাচ্ছেন কিম। কিমের ট্রেন কখন, কোথায় পৌঁছবে তা পুরোপুরি গোপন রাখা হয়েছে।

দেখুন টুইট

রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সু সম্পর্ক দীর্ঘদিনের। গোটা দুনিয়ার সঙ্গে খারাপ সম্পর্ক থাকলেও চিন আর রাশিয়া হল উত্তর কোরিয়ার বড় বন্ধু। এখন পুতিন আর কিম জং-দু জনেরই দুজনকে খুব দরকার। অর্থনৈতিক সঙ্কটে থাকা উত্তর কোরিয়ার দরকার অর্থ ও ব্যবসায়িক চুক্তি, আর রাশিয়ার চাই অস্ত্র। ইউক্রেন যুদ্ধের সমর্থনে মস্কোকে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহ করতে কী চায় তা নিয়েই দুই রাষ্ট্রনেতা আলোচনা করবেন বলে।