Tonga Corona: এই দেশে আজ এল প্রথম করোনা পজেটিভ কেস, কড়া লকডাউনের ঘোষণা
Corona (Photo Credits: Twitter)

প্রায় বছর দুয়েকের কাছাকাছি হতে চলল করোনা ভাইরাস (Corona Virus) নাজেহাল করে ছেড়েছে দুনিয়াকে। চিনের উহান থেকে শুরু করে কোভিড-১৯ (Covid19) ভাইরাস ছড়িয়েছে দুনিয়ার কোণায় কোণায়। অ্যামাজনের জঙ্গল থেকে এভারেস্ট- সব জায়গাতেই দাপট দেখিয়েছে করোনা। কিন্তু দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় ছোট্ট দেশ টোঙ্গায় এতদিন একটাও করোনা সংক্রমণের ঘটনা ছিল না। চারদিকে জল এক টুকরো স্থলের মত দ্বীপরাষ্ট্র টোঙ্গায় এতদিন পর প্রথম করোনা কেস সামনে এল। নিউ জিল্যান্ড থেকে বিমানে চড়ে টোঙ্গায় ঘুরতে আসা এক ব্যক্তির দেহে কোভিড পরীক্ষার পর তাঁর রিপোর্ট পজেটিভ এল। আর এরপরই সঙ্গে সঙ্গে টোঙ্গা প্রশাসন দেশজুড়ে লকডাউনের ঘোষণা করে।

বন্ধ হয়ে যায় সব বানিজ্যিক কাজকর্ম, শপিং মল, পর্যটবন কেন্দ্র থেকে দোকান-বাজার, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান সব। তবে মুদি, ঔষুধপত্রের দোকান, ও নিত্যপ্রয়োজনীয় জিনিসকে লকডাউনের আওতার বাইরে রাখা হয়েছে। টোঙ্গার প্রধানমন্ত্রী পোহিভা তুওনিয়োতা ঘোষণা করেন কিছুতেই যাতে দেশে করোনা ছড়িয়ে না পড়ে সেই দিকে সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। আরও পড়ুন: ফের হু হু করে করোনা ছড়াচ্ছে চিন জুড়ে, বাড়ছে আতঙ্ক

১ লক্ষ ৬ হাজার জনসংখ্যার দেশ টোঙ্গায় ৩১ শতাংশ মানুষের পুরোপুরি টিকাকরণ করা হয়ে গিয়েছে। ৪৮ শতাংশ মানুষকে অন্তত একটি করে কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে।

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে বিমানে চড়ে টোঙ্গায় এসেছিলেন করোনা পজেটিভ আসা সেই ব্যক্তি। সেই বিমানে মোট ২১৫জন যাত্রী চিলেন। বিমানের বাকি সবাইকে কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করেছে টোঙ্গা প্রশাসন। তাঁর করোনার দুটি টিকার ডোজও নেওয়া হয়ে গিয়েছিল। ক্রাইস্টচার্চ বিমানবন্দরে তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছিল। আরও অবাক করা কথা হল ক্রাইস্টচার্চে গত বেশ কয়েকদিন ধরে করোনা সংক্রমণের ঘটনা সামনে আসেনি।