Earthquakes: কাকভোরে তীব্র ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩, বাদ গেল না সিঙ্গাপুর ও অরুণাচল প্রদেশ
ভূমিকম্প (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ৭ জুলাই: মঙ্গলবার সাতসকালে ফের ভূমিকম্প (earthquake)। এবার কাঁপল ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ভারতের অরুণাচল প্রদেশ। ইন্দোনেশিয়া তীব ভূকম্পন অনুভূত হয়েছে। ইউরোপিয়ান সিসমোলজি সেন্টারের তথ্যানুসারে কম্পনের মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের উপকেন্দ্র ইন্দোনেশিয়া থেকে উত্তরে ১৪২ কিলোমিটারর দূরের সিমারাং এলাকা। সিঙ্গাপুরে কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৬.১। এদিন ভোর চারটে বেজে ২৪ মিনিট ৫৬ সেকেন্ডে কেঁপে ওঠে সিঙ্গাপুর। ন্যাশনাল সিসমোলজি সেন্টারের রিপোর্ট অনুযায়ী শহর থেকে প্রায় ১১০২ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পের উপকেন্দ্র। অন্যদিকে অরুণাচল প্রদেশে ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে ৩.৪। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্যানুসারে রাত একটা বেজে ৩৩ মিনিটে তাওয়াংয়ের কাছে কম্পন অনুভূত হয়। আরও পড়ুন-Kerala Man Violated Home Quarantine: ঝগড়া করে হোম কোয়ারেন্টাইন ছেড়েছেন, যুবককে ধরতে পিপিই কিট পরে আসরে স্বাস্থ্যকর্মীরা(দেখুন ভিডিও)

উল্লেখ্য, শুধু ভারত ইন্দোনেশিয়া বা সিঙ্গাপুরই যে ভূকম্পনে বারবার কাঁপছে এমনটা নয়। তালিকায় রয়েছে তাজকিস্তানও। সেন্টার ফর সিসমোলজির তথ্য বলছে, সোমবার কেঁপেছে তাজকিস্তান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.০। রাজধানী দাশনবে থেকে ৩০৪ কিলোমিটার দক্ষিণ পূর্বে ভূমিকম্পের উপকেন্দ্র। গতকাল আটটা বেজে ৫৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়।