Earthquakes in China: চারবার ভয়াবহ ভূমিকম্প, ১৬৬টি আফটারশকে কেঁপে উঠল চিন, হত ৩
ভূমিকম্প (Photo Credits: Pixabay)

বেজিং, ২২ মে: শুক্রবার মধ্যরাতে কেঁপে উঠল চিন (China)। এক- দুবার নয়, ড্রাগনের দেশে রাতে হল পরপর চারটে ভূমিকম্প (Earthquakes)। আর ১৬৬টি আফটার শক (After Shock)। চিনে ইয়াংবি ই স্বশাসিত অঞ্চলে ভূমিকম্পের প্রভাব সবচেয়ে বেশি অনুভূত হল। এই ভূমিকম্পের প্রভাবে আপাতত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত কমপক্ষে ২৭ জন। এই ভূমিকম্পের প্রভাবে ৭২ হাজারেরও বেশি বাসিন্দা প্রভাবিত হয়েছেন। ক্ষতিগ্রস্থ হয়েছে ২০ হাজারেরও বেশি বাড়ি।

বেজিংয়ের স্থানীয় সময় অনুযায়ী রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত মোট চারবার ভূকিম্পে কেঁপে ওঠে দেশের বিস্তীর্ণ অংশ। কম্পনের মাত্রা ছিল ৫। চিনা ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার থেকে জানান হয় এই খবর। এরপর রাত ২টোয় শুরু হয় একের পর এক আফটার শক। মোট ১৬৬বার আফটার শক অনুভূত হয় চিনের বিভিন্ন অঞ্চলে। উত্তর পশ্চিম চিনের শেনউয়া অঞ্চলের কিংহাই প্রদেশে ৭.৪ মাত্রার ভয়াবহ কম্পন অনুভূত হয়। গোলোগ তিব্বতিয়ান স্বায়ত্তশাসিত প্রদেশের মাদুও কাউন্টি অঞ্চলে রাত ২টো নাগাদ কেঁপে ওঠে পুরো এলাকা।

যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধার কাজ। ভয়াবহ এই ভূমিকম্পের উৎপত্তিস্থলে শিংইং প্রদেশের ৩৪.৫৯ ডিগ্রি উত্তরে। মাটি থেকে ১৭ কিলোমিটার ভিতরে এরক উৎপত্তিস্থল। ভূনিকম্পের তীব্রতা বেশি ছিল যে উৎপত্তিস্থল থেকে ৫০০ কিমির বেশি গূরত্ব থেকেও বেশ প্রবলভাবেই অনুভূত হয় কম্পন। এই উৎপত্তিস্থল থেকে ২০০ কিমির মধ্যে চিনে গত পাঁচ বছরে ২৫টা ছোট-বড় ভূমিকম্প হয়েছে।