Afghan Taliban: ১১ সদস্যর বদলে ৩ ভারতীয় ইঞ্জিনিয়রকে মুক্তি দিল তালিবান
ফাইল ফোটো (Photo: Twitter)

কাবুল, ৭ অক্টোবর: ১১ জন সদস্যর বদলে তিন ভারতীয় ইঞ্জিনিয়রকে মুক্তি দিল তালিবান (Taliban)। এই ১১ জনের মধ্যে কয়েকজন তালিবানের শীর্ষ নেতা। তালিবানের প্রাক্তন কমান্ডার সইদ মহম্মদ আকবর আগহাকে উদ্ধৃত করে আফগানিস্তানের টোলো নিউজ জানিয়েছে, এই হস্তান্তর প্রক্রিয়া রবিরার রাতে একটি অজ্ঞাত জায়গায় হয়েছে। উত্তর আফগানিস্তানের বাঘলাম শহরে এক বছরেরও বেশি সময় ধরে ৩ ভারতীয় ইঞ্জিনিয়রকে বন্দি করে রাখা হয়েছিল। মুক্তি পাওয়া তালিবানদের মধ্যে রয়েছে শেখ আবদুর রহিম (Sheikh Abdul Rahim) ও মৌলবি আবদুর রশিদ (Maulvi Abdur Rashid)। বন্দিমুক্তির দাবির স্বপক্ষে ছবিও রিলিজ করেছে তালিবান। যদিও সংবাদমাধ্যমের তরফে ওই ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

শনিবার পাকিস্তানের ইসলামাবাদে তালিবানের তরফে শান্তি আলোচনায় অংশ নেওয়া মোল্লা আবদুল ঘানি বারাদারের সঙ্গে দেখা করেন আমেরিকা যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিলজাদ। তালিবান জানিয়েছে, তারা ইসলামাবাদে গেছিল ১৫ লাখ শরণার্থীর বিষয়ে আলোচনা করতে। আরও পড়ুন: পাকিস্তান সেনা ও ISI-র সাহায্যে ভারতে বড়সড় হামলার পরিকল্পনা লস্কর, হিজবুল ও জইশ-ই-মহম্মদ-র

গত বছরের মে মাসে কাবুলের ভারতীয় দূতাবাস জানিয়েছিল, বাঘলামে ৭ ভারতীয় ইঞ্জিনিয়রকে অপহরণ করা হয়েছে। দ্য আফগানিস্তান ব্রেসনা শেরকাট নামে একটি নির্মাণ সংস্থার কর্মী ছিলেন তাঁরা। বাগলান প্রদেশে একটি ইলেক্ট্রিক সাব স্টেশন তৈরির কাজ করছিল ওই সংস্থাটি। সেই সময় কোনও সংগঠন অপহরণের দায় স্বীকার করেনি। চলতি বছরের মার্চে এক বন্দিকে মুক্তি দেওয়া হয়। যদিও বাকিদের কোনও খবর নেই।