Thailand: করোনার দুটো টিকা নেওয়া থাকলেই দরজা খোলা তাইল্যান্ডে, নভেম্বরে খুলছে বিশ্ব পর্যটনের স্বর্গরাজ্য
Tourism . (Photo Credit: Facebook)

ব্যাঙ্কক, ১২ অক্টোবর: নভেম্বর থেকে পর্যটকদের জন্য দরজা খুলছে তাইল্যান্ড (Thailand)। তবে তাইল্যান্ডে ঘুরতে যেতে হলে, কোভিডের সম্পূর্ণ টিকাকরণ করতে হবে। তাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুত চ্যান-ও-চা (Thai PM Prayut Chan-O-Cha) জানালেন, তাদের দেশ এখন করোনায় সুরক্ষিত। আগামী মাস, মানে নভেম্বর থেকে কোনওরকম কোয়ারিন্টনে না থেকে দেশে-বিদেশের পর্যটকরা সেখানে ঘুরতে আসতে পারেন। এমনকী বিদেশী পর্যটকদের তাইল্যান্ডে ঘুরতে আসার অনুরোধও জানিয়েছেন তিনি।

তবে কোভিডে এখনও ঝুঁকি আছে, এমন দেশগুলির পর্যটকরা বিনা কোয়ারিন্টনে থেকে তাইল্যান্ডে ঘুরতে যেতে পারবেন কি না সে সিদ্ধান্ত নেয়নি। তবে মনে করা হচ্ছে গ্রেট ব্রিটেন, সিঙ্গাপুর, জার্মানি, চিন, আমেরিকা সহ মোট দশটি দেশের পর্যটকজের শুধু সম্পূর্ণ কোভিড টিকাকরণ হয়ে থাকলেই তারা নভেম্বর থেকে কোয়ারিন্টনে ছাড়াই তাইল্যান্ড থেকে ঘুরে আসতে পারবেন। তাইল্যান্ডের অর্থনীতিতে পর্যটন খুব বড় ভূমিকা পালন করে। করোনা কালে পর্যটন বন্ধ থাকায় খুব বড় আর্থিক ক্ষতির মুখে পড়ে এই দেশ। আরও পড়ুন: সপ্তমীতে কলাবউ স্নানকে ঘিরে ময়ূরাক্ষীর তীরে উৎসবের আমেজ (দেখুন ছবি)

করোনার প্রথম ঢেউটা দারুণ সামলে দিলেও, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল হয়ে যায় তাইল্যান্ড। অক্সিজেনের অভাবে তাইল্যান্ডে হাহাকার পড়ে যায়। গোটা দেশে স্বাস্থ্য ব্যবস্থায় জরুরি অবস্থাও জারি করা হয়েছিল। তবে সেসব কাটিয়ে জীবনে ফিরছে তাইল্যান্ড। আর তাই বিশ্ব পর্যটকদের জন্য পসরা সাজিয়ে রাখা এই দেশ এবার তাদের দরজা খুলছে বিশ্ব পর্যটকদের জন্য। এখনও পর্যন্ত তাইল্যান্ডের ৩০ শতাংশ মানুষের পুরোপুরি করোনা টিকাকরণ করা হয়ে গিয়েছে।