Kabul: রাজধানী কাবুলে ঢুকল তালিবান, প্রেসিডেন্ট প্যালেসে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি শুরু
তালিবানের দখলদারি, ছবি আল জাজিরা

কাবুল, ১৫ অগাস্ট: আর কোনও বাধা নেই। রাজধানী কাবুলে (Kabul) চারিদিক থেকে ঢুকে পড়ছে তালিবান। কোনও বড় ধরনের বাধা ছাড়াই কাবুলের দখল নিচ্ছে তালিবান (Taliban)। কার্যত গোটা আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়ে নিল তালিবান। কাবুলে ঢুকে পড়ে তালিবান শীর্ষ নেতারা বললেন, কোনওরকম রক্তপাত ছাড়াই তারা ক্ষমতা হস্তান্তর চাইছেন। বলপূর্বক নয়, বরং শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে কাবুলের দখল নেওয়ার বার্তা দিয়েছে তালিবান। যাঁরা কাবুল ছেড়ে বেরিয়ে যেতে চান তাঁদের যাতে নিরাপদে শহর ছাড়তে দেওয়া হয় সেই নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া মহিলাদের অনুরোধ করা হয়েছে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য। সূত্রের খবর ইতিমধ্যেই দেশ ছেড়ে চলে গিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশিফ গনি। তিনি ইতিমধ্যে পদত্যাগ করেছেন বলেও জল্পনা। কাবুলে মার্কিন দূতাবাসের কর্মীরাও দেশ ছেড়েছেন। প্রেসিডেন্ট প্যালেসে ঢুকে এবার শুরু ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া। প্রেসিডেন্ট প্যালেসে তালিবান প্রতিনধিরা যাচ্ছেন বলে খবর।

তবে রাজধানী কাবুলের কিছু জায়গায় গুলির শব্দ শোনা গিয়েছে বলে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভিডিওতে দেখা যাচ্ছে।

আজ সকালেই জালালাবাদের পূর্ব দিক পুরোটা দখলে নিয়ে কাবুলকে চারিদিক থেকে ঘিরে ধরেছে তালিবান বাহিনী। যুদ্ধের কৌশলে তালিবানরা এখন এমন জায়গায় যে বিনা যুদ্ধেই তারা দেশের রাজধানীর দখল নিয়ে তাদের পতাকা তুলতে পারে বলেই বিশেষজ্ঞদের মত। কাবুলের চারিদিক থেকে এখন তালিবান বাহিনীর এগিয়ে আসার শব্দ। মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়তেই তালিবান দেশ দখলের পথে।

আশরফ গণি সরকারের আধুনিক অস্ত্রে প্রশিক্ষিত বাহিনী কিছু তা সত্ত্বেও তালিবানের আগ্রাসনকে থামাতে পারছে না। দু-তিন আগেও আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৫টি-র দখল পুরোপুরী তালিবানের হাতে ছিল। জালালাবাদের পশ্চিম অংশ দখলের পর আরও তিনটি প্রদেশে বিনা প্রতিরোধেই দখল করে তারা। কাবুলের যত কাছে এগিয়েছে তালিবান ততই দেশের সেনারা পিছু হটতে হটতে আত্মসমর্পন করছে। গত দেড় দিনে আফগানিস্তানের রাট, কন্দাহার, তালিকান, কুন্দুজ, আয়বাক, গজনির মত গুরত্বপূর্ণ দখল করে তালিবান।

উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালিবান। তার পর রবিবার সকালে দক্ষিণের জালালাবাদ দখল করে তারা। সংবাদসংস্থা জানাচ্ছে, রবিবার দুপুরে মোট ২৮টি প্রদেশ তালিবানের সম্পূর্ণ দখলে আছে। ঘণ্টা পাঁচেকের মধ্যে আরও তিনটি প্রদেশও দখলে নিতে চলেছে তালিবান।