Srilanka: সংক্রমণ কমেনি, তবু দেশজুড়ে যাতায়াতে নিষেধাজ্ঞা তুলল শ্রীলঙ্কা
(Photo Credits: PTI/ Representational Image)

কলম্বো, ২২ জুন: ভারত করোনার দ্বিতীয় ঢেউ সামলে ঘুরে দাঁড়াচ্ছে। দেশের বিভিন্ন অংশে জারি থাকা কার্যত লকডাউন ধাপেধাপে তুলে নিচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যে। এরই মাঝে শ্রীলঙ্কায় দেশজুড়ে জারি থাকা ভ্রমণ, যাতায়াতে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হল। ধাপে ধাপে লকডাউনও তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু ভারতের মত শ্রীলঙ্কায় যে কোভিড সংক্রমণ কমেছে, তা কিন্তু নয়। তবে দেশে অর্থনীতির কথা ভেবে কিছুটা দরজা খুলতে বাধ্য হল ভারতের প্রতিবেশী এই দ্বীপরাষ্ট্রটি।

দেশের মধ্যে ভ্রমণ বা যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা তুলে লঙ্কান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিটি ঘর থেকে সর্বাধিক দু জন সদস্য প্রয়োজনীয় কাজের জন্য বাড়ি থেকে বের হতে পারবেন। বেসরকারী কোম্পানিগুলোকে ঘর থেকে কাজ করার নিয়মই চালিয়ে যেতে বলা হয়েছে। সরকারী অফিস বা প্রতিষ্ঠানগুলিতে একেবারে সর্বনিম্ন কর্মচারীকে নিয়ে চালানোর অনুমতি দেওয়া হয়েছে। শপিং মল খোলার অনুমতি দেওয়া হলেও সর্বাধিক ২৫ শতাংশ মানুষকে ঢুকতে দেওয়া যাবে। তবে রেস্তোরাঁ, হোটেলগুলিকে খোলার অনমুতি দেওয়া হয়নি। বন্ধ থাকছে স্কুল, কলেজ শিক্ষা প্রতিষ্ঠানও। বিয়েবাড়ি সহ সামাজিক অনুষ্ঠান, ধর্মীয়-রাজনৈতিক জমায়েতেও থাকছে নিষেধ।

করোনার দ্বিতীয় ঢেউয়ে শ্রীলঙ্কায় লকডাউন জারি করতে অনেকটা সময় লেগে যায়। এপ্রিলের পর থেকে শ্রীলঙ্কায় করোনার দ্বিতীয় ঢেউটা মারাত্মকভাবে আছড়ে পড়ে। গত দু মাসে নতুন এক লক্ষ করোনা সংক্রমণের কেস আসে শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কায় করোনা আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষের কাছাকাছি, মৃত্যু আড়াই হাজার ছাড়িয়েছে।