Gotabaya Rajapaksa Flees To Maldives: দেশ ছেড়ে মালদ্বীপে পালালেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষে
Gotabaya Rajapaksa (Photo Credit: Instagram)

কলম্বো, ১৩ জুলাই: দেশ ছেড়ে মালদ্বীপে (Maldives) পালালেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষে (Sri Lankan President Gotabaya Rajapaksa)। মালদ্বীপের ভেলানা বিমানবন্দরে মালদ্বীপের সরকারী কর্মকর্তারা তাকে স্বাগত জানান। আজই শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করতে পারেন গোতাবায়া। সূত্রের খবর, অ্যান্টোনভ-২২ সামরিক বিমানে চেপে দেশ ছাড়েন গোতাবায়া। তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী এবং ২ জন দেহরক্ষী। আজ ভোররাতে মালদ্বীপের জন্য কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল বিমানটি। মালদ্বীপে পৌঁছে পুলিশি নিরাপত্তায় তাঁরা অজানা স্থানে চলে যান।

শ্রীলঙ্কার বায়ু সেনার মিডিয়া ডিরেক্টর এক বিবৃতিতে বলেছেন, "শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, তাঁর স্ত্রী ও ২ জন দেহরক্ষীকে মালদ্বীপে উড়ানোর জন্য ইমিগ্রেশন, শুল্ক এবং অন্যান্য বিষয়ে অনুমোদন দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। ১৩ জুলাই ভোরে এয়ার ফোর্সের বিমানে তাঁদের মালদ্বীপে নিয়ে যাওয়া হয়েছে।" আরও পড়ুন: COVID19 Vaccines: করোনা কাটেনি এখনও, বিশ্ব জুড়ে নষ্ট ১ বিলিয়নের বেশি কোভিড টিকা

বুধবার পদত্যাগ এবং ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর করার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন গোতাবায়া। রাষ্ট্রপতি হিসাবে গ্রেফতারির সুরক্ষা রয়েছে গোতাবায়া রাজাপাক্ষের। তবে, আটক হওয়ার সম্ভাবনা এড়াতে পদত্যাগের আগেই তিনি বিদেশে যেতে চেয়েছিলেন। মঙ্গলবারই তিনি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন। যদিও সেই চেষ্টা সফল হয়নি। বিমানবন্দর ইমিগ্রেশন অফিসাররা তাঁর পাসপোর্ট স্ট্যাম্প করার জন্য ভিআইপি স্যুটে যেতে অস্বীকার করেছিলেন।

সূত্র বলছে যে শ্রীলঙ্কার সংসদ নতুন রাষ্ট্রপতির নাম চূড়ান্ত করতে ১৫ জুলাই একটি বিশেষ অধিবেশন আহ্বান করবে।