Senegal: সমুদ্র থেকে ফিরে অদ্ভুত চর্মরোগে আক্রান্ত ৫০০ মৎস্যজীবী, করা হল কোয়ারেন্টাইন
(Photo Credits: Pixabay)

ডাকার, ২১ নভেম্বর: করোনার মহামারি (COVID19) নিয়ে পুরো বিশ্ব চিন্তিত। কোভিড ভ্যাকসিনের অপেক্ষায় গোটা বিশ্ব। করোনায় আক্রান্ত সংখ্যা আগের থেকে কমলেও, সংখ্যাটা আবার বাড়তে পারে বলে আশঙ্কা সকলের। এরই মধ্যে পশ্চিম আফ্রিকার সেনেগালের ডাকার এলাকায় সমুদ্রে মাছ ধরতে যাওয়া ৫০০ জেলেদের চামড়ায় এক অদ্ভুত রোগ দেখা দিয়েছে। যারফলে আলোড়ন সৃষ্টি হয়েছে সেনেগালে (Senegal)।

গণমাধ্যমকে তথ্য প্রদান করে জাতীয় স্বাস্থ্য তথ্য ও শিক্ষা বিষয়ক ডিরেক্টর, ওসমান গুয়ে জানান, জেলেরা বলেন যে তারা এই রোগটি সনাক্ত করার পরে তাদেরকে কোয়ারেন্টাইন করা হয়েছে। রোগটি "ডারমেটিস" বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। কোয়ারেন্টাইন সেন্টারে সবার চিকিৎসা চলছে। স্বাস্থ্য আধিকারিকরা বলছেন যে রোগটি খতিয়ে দেখা হচ্ছে। এই রহস্যজনক রোগটি যত তাড়াতাড়ি সম্ভব জানা যাবে। আরও পড়ুন, বয়স মাত্র ১৪, স্নাতক হায়দরাবাদের অগস্ত্য জয়সওয়াল!

চামড়ার রোগের সঙ্গে অসহ্য চুলকানি হয়, জ্বর আসে, শরীরে ব্যাথাও হয়। মৎস্যজীবীদের পরীক্ষা করা স্বাস্থ্য আধিকারিকদের মতে, ১২নভেম্বর ত্বকের রোগ সম্পর্কিত প্রথম কেস পাওয়া গেছে। ২০ বছর বয়সী এক জেলের শরীরে চুলকানি শুরু হয়, শরীর জ্বলতে থাকে। এরপরে এই ত্বকের রোগটি ৫০০ জেলেদের মধ্যে ছড়িয়ে পড়ে।