Russia-Ukraine War: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে রাজি নন ভ্লাদিমির পুতিন
Vladimir Putin, Volodymyr Zelenskyy (Photo Credit: Instagram)

আঙ্কারা, ২০ মার্চ: চলমান যুদ্ধের (Russia-Ukraine War) অবসান ঘটাতে মস্কো এবং কিভকে আলোচনার টেবিলে আনার জন্য আপ্রাণ চেষ্টা করে চলেছে তুরস্ক (Turkey)। যদিও আঙ্কারা বলেছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin) এখনও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) সঙ্গে দেখা করতে ইচ্ছুক নন। আঙ্কারার এক সরকারি মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান চলমান যুদ্ধের অবসানের জন্য তুরস্কে দুই যুদ্ধরত দেশের নেতাদের মধ্যে একটি বৈঠকের প্রস্তাব দিয়েছেন। জেলেনস্কি বৈঠক করতে প্রস্তুত। যদিও পুতিন মনে করেন রাষ্ট্রপ্রধান পর্যায়ে বৈঠকের জন্য পরিস্থিতি তৈরি হয়নি।

মুখপাত্রের মতে, এরদোগানের প্রস্তাবিত বৈঠকে মূল আলোচ্য বিষয় হবে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে একটি সম্ভাব্য সমঝোতা। পরে চুক্তির বিষয়ে বিস্তারিত আলোচনা চলবে। কালিন বলেছেন যে এরদোগানের সঙ্গে আলোচনার সময় ছয়টি মূল বিষয় তুলে ধরেন পুতিন। যাতে ইউক্রেনের নিরপেক্ষতা এবং ভবিষ্যতে ন্যাটো-তে যোগদান থেকে সরে আসার বিষয়টি রয়েছে। এছাড়াও রয়েছে অস্ট্রিয়ান নিরাপত্তা মডেল অনুযায়ী 'অসামরিককরণ' এবং নিরাপত্তা গ্যারান্টির পারস্পরিক নীতি, রাশিয়ান ভাষার ব্যাপক ব্যবহারের জন্য সমস্ত বাধার অপসারণ, ডোনেটস্ক পিপলস রিপাবলিক, লুহানস্ক পিপলস রিপাবলিক-র স্বীকৃতি এবং রাশিয়ার ক্রিমিয়াকে সংযুক্ত করার স্বীকৃতি। আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনের মাইকোলাইভে সামরিক ব্যারাকে রকেট হামলা রাশিয়ার, অন্তত ৫০ জনের মৃত্যু

মুখপাত্রের মতে, ইউক্রেনীয় প্রতিনিধিদল স্পষ্টতই রাশিয়ানদের সঙ্গে প্রথম চারটি পয়েন্ট নিয়ে আলোচনা করেছে। তবে পঞ্চম এবং ষষ্ঠ বিষয়ে আলোচনা করার জন্যও প্রস্তুত নয়। অতএব, তুরস্ক আশা করছে পুতিন এবং জেলেনস্কির মধ্যে বৈঠকের আয়োজন করবে। কালিন আরও জানিয়েছেন যে ইউক্রেন বা বিশ্বের অন্য দেশগুলির কেউই আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন হিসাবে ক্রিমিয়া এবং ডোনবাস অঞ্চলে রাশিয়ার দখলদারিত্বকে সহজে স্বীকৃতি দেবে না। তিনি যোগ করেছেন যে রাশিয়া শক্তির অবস্থান থেকে আলোচনার চেষ্টা করছে, তবে এটা ভুলে যাওয়া উচিত নয় যে যুদ্ধ বেশিদিন চললে তা রাশিয়ান সেনাবাহিনী এবং অর্থনীতিতে আঘাত করবে।

১০ মার্চ তুরস্কের উদ্যোগে মস্কো, কিভ এবং আঙ্কারার বিদেশমন্ত্রীদের একটি ত্রিপাক্ষিক বৈঠক আন্টালিয়ায় অনুষ্ঠিত হয়। ১৬ মার্চ ইউক্রেনের সঙ্গে ত্রিপাক্ষিক বিন্যাসে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য তাদের প্রস্তুতির কথা ঘোষণা করেছে মস্কো। এই মাসের শুরুতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আশ্বস্ত করেছিলেন যে রাশিয়া জেলেনস্কি এবং পুতিনের মধ্যে ব্যক্তিগত আলোচনার বিরুদ্ধে নয়।