Russia-Ukraine War: রাশিয়ার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ, পুতিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে বৈঠকে আমেরিকা, ইউরোপ
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

কিভ, ১৭ মার্চ:  ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) হানাদারি আজ ২২ দিনে পড়ল। ইউক্রেনে হামলার ২২তম দিনে রুশ বাহিনী আজ কিভের (Kyiv) একটি থিয়েটার হলে আক্রমণ চালায়। কিভের থিয়েটার হলে বোমাবর্ষণের পরপরই চাঞ্চল্য ছড়ায়। মানবিকতার ধারপাশ দিয়ে যাচ্ছে না রাশিয়া। ইউক্রেনে হামলার চরম সীমা অতিক্রম করেছে রুশ সেনা। সেই সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলেও অভিযোগ করা হয় ভলোদিমির জেলেনস্কি সরকারের তরফে।

রিপোর্টে প্রকাশ, রুশ বোমা থেকে বাঁচতে ইউক্রেনের ওই থিয়েটার হলে হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছিলেন। কিন্তু মানবিকতা লঙ্ঘন করে কিভের ওই থিয়েটার হলেই রুশ বাাহিনী বোমাবর্ষণ করে বলে অভিযোগ। যার জেরে ইউক্রেনের ওই থিয়েটার হল ভেঙে পড়তে শুরু করেছে। সেই সঙ্গে ওই থিয়েটার হলে আশ্রয় নেওয়া কত মানুষের মৃত্যু হয়েছে, সে বিষয়ে এখনও পর্যন্ত সুস্পষ্টভাবে কিছু জানা যায়নি।

আরও পড়ুন:  Earthquake: ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প জাপানে, অন্ধকার ঘিরে ধরল টোকিওকে

এদিকে রুশ প্রেসিডেন্টকে যুদ্ধ অপরাধী বলে ঘোষণার পর এবার রাশিয়াকে নিয়ে তড়িঘড়ি বৈঠকে বসার সিদ্ধান্ত নিল রাষ্ট্রসংঘের (UN) নিরাপত্তা পরিষদ। জানা যাচ্ছে, ইউক্রেনের সাধারণ মানুষকে লক্ষ্য করে রুশ বাহিনী হানাদারি শুরু করেছে। ফলে মানবাধিকারের সমস্ত সীমা লঙ্ঘন করেছে পুতিন বাহিনী। ফলে আজ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, ফ্রান্স, আয়ারল্যান্ড, আলবানিয়া এবং নরওয়ে বৈঠকে বসবে। ইউক্রেনে রাশিয়ার হানাদারি বন্ধ করতে কী পদক্ষেপ করা যায়, সে বিষয়ে রাষ্ট্রসংঘের ওই নিরাপত্তা পরিষদের বৈঠকেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে খবর।