Russia-Ukraine War: রাশিয়ার সঙ্গে আলোচনায় রাজি, তবে বেলারুশে নয়: জানিয়ে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
Volodymyr Zelensky and Vladimir Putin (Photo: Wikimedia Commons/FB)

মস্কো, ২৭ ফেব্রুয়ারি: ইউক্রেনের (Ukraine) সঙ্গে আলোচনার জন্য তাদের প্রতিনিধি দল বেলারুশের (Belarus) গোমেল পৌঁছেছে বলে জানাল রাশিয়া (Russia)। ক্রেমলিন জানিয়েছে যে তারা ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন রাশিয়ার সঙ্গে তিনি আলোচনার জন্য প্রস্তুত, তবে বেলারুশে নয়। বেলারুশের বদলে ওয়ারশ বা ব্রাতিস্লাভা বা বুদাপেস্ট বা ইস্তানবুল বা বাকুতে আলোচনার প্রস্তাব।

এদিকে, আজ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin) তার দেশের বিশেষ বাহিনীর সদস্যদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন যে তারা ইউক্রেনে বীরত্বের সঙ্গে লড়াই করেছে। পুতিন টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে বলেন, "তাদের (সেনাদের) প্রতি বিশেষ কৃতজ্ঞতা, যারা আজকাল ডনবাসের জনগণের প্রজাতন্ত্রকে সাহায্য করার জন্য একটি বিশেষ অভিযানের সময় বীরত্বের সঙ্গে তাদের সামরিক দায়িত্ব পালন করছে।"

আজই রাশিয়ান সেনারা ইউক্রেনের দ্বিতীয় জনবহুল শহর খারকিভে প্রবেশ করেছে। সেখানে দুপক্ষের ব্যাপক লড়াই চলছে। খারকিভের আঞ্চলিক প্রশাসনের প্রধান বলেছেন, "রাশিয়ান শত্রুর হালকা যানবাহন নিয়ে খারকিভ শহরে প্রবেশ করেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী শত্রুকে নির্মূল করছে।"