Russia-Ukraine War: থিয়েটার হলে আশ্রয় হাজারের বেশির, সেখানেই বোমা ফেলল রাশিয়া
Russia Bombs Ukraine Theatre (Photo: Twitter)

কিভ, ১৭ মার্চ: প্রাণ বাঁচাতে ইউক্রেনের (Ukraine) মারিউপোলের (Mariupol) একটি থিয়েটার হলে আশ্রয় নিয়েছিলেন এক হাজারেরও বেশি মানুষ। সেই থিয়েটার (Theatre) হলেই বোমা ফেলল রাশিয়া (Russia)। ইউক্রেন বলেছে যে কত জনের মৃত্যু হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। মারিউপোলের স্থানীয় কাউন্সিল বলেছে "আজ আক্রমণকারীরা নাটক থিয়েটার ধ্বংস করেছে। এমন একটি জায়গা, যেখানে এক হাজারেরও বেশি মানুষ আশ্রয় পেয়েছিল। আমরা এটিকে কখনই ক্ষমা করব না।" তবে থিয়েটার হলে বোমা হামলার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এদিকে মেলিটোপোল (Melitopol) শহরের মেয়র ইভান ফেডোরভকে (Ivan Fedorov) মুক্তি দিল রাশিয়ার সেনাবাহিনী (Russian Army)। ১১ মার্চ তাঁকে অপহরণ করা হয়েছিল বলে অভিযোগ তোলে ইউক্রেনের সরকারি কর্মকর্তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের ডেপুটি হেড কিরিলো টিমোশেঙ্কো বুধবার মেয়রের মুক্তির খবরটি নিশ্চিত করেছেন। টিমোশেঙ্কো জানিয়েছেন যে ফেডোরভকে মুক্ত করার জন্য বিশেষ অপারেশন শেষ হয়েছে। মুক্তি পাওয়ার পরেই ফেডোরভ সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।

টুইট: 

বিবিসি রিপোর্টে বলা হয়েছে যে ফেডোরভের মুক্তি বিনিময়ে ৯ রুশ বন্দীকে ছেড়ে দিতে হয়েছে। এই বন্দীদের বয়স ১৮-১৯ বছরের মধ্যে। এই সপ্তাহের শুরুতে জাপোরিঝিয়া অঞ্চলের সামরিক প্রশাসন জানিয়েছিল যে ফেডোরভকে রাশিয়া-অধিকৃত লুহানস্ক অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। মেয়রের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ তোলা হয়। ফেডোরভের মুক্তির দাবিতে সোমবার বারদিয়ানস্কে একটি বিক্ষোভ সমাবেশে রুশ বাহিনী বাধা দেয়। সশস্ত্র রাশিয়ান সেনারা স্কোয়ারটি ঘিরে ফেলে এবং লোকজনকে দূরে সরিয়ে দেয়।