Gaza Updates: ধ্বংসস্তূপে পরিণত হওয়া গাজায় জীবনের উড়ান সাদা পায়রার!
প্রতীকী ছবি (Photo Credits: Reuters)

তেল আভিভ: বিজ্ঞরা বলেন, ধ্বংসের ভস্মের মধ্যেই বহন হয় সৃষ্টির বীজ! গাজা শহরের (Gaza City) সম্প্রতি প্রকাশ হওয়া একটি ছবির (Photo) মধ্যে যেন প্রকাশ পাচ্ছে তারই রূপ। বিশ্বখ্যাত সংবাদ সংস্থা রয়টার্সের ওই ছবিতে দেখা যাচ্ছে, চারিদিকে বড় বড় বাড়ির ধ্বংসস্তূপ। কয়েকটি বাড়ি আংশিক আর বাকিগুলো পুরোপুরি বাসবাসের অযোগ্য হয়ে পড়েছে আর তার সামনের দিকে হা করে তাকিয়ে রয়েছে কয়েকটি বাচ্চা ছেলে। আর তাদের সামনে উড়ে যাচ্ছে একটি সাদা পায়রা। যেন ধ্বংসের ভয়াবহতা আর কান্নার যন্ত্রণা থেকে উড়ে যেত চাইছে অসীম আনন্দের দিকে।

টাইমস অফ ইজরায়েল আর ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, গাজা শহরের অধিকাংশ বিল্ডিং আর ৭০ শতাংশের বেশ বাড়ি ভেঙে পড়েছে বা পুরো ধ্বংস হয়ে গেছে। গাজা স্ট্রিপের স্য়াটেলাইট থেকে ও বিভিন্ন রিমোট সেন্সিং মেথোডের মাধ্যমে তোলা থেকে ছবি থেকে বিশ্লেষণ করে ওই রিপোর্ট তৈরি করা হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, ধ্বংস ও ক্ষতিগ্রস্ত বিল্ডিংগুলোর মধ্যে রয়েছে কারখানা, প্রার্থনাস্থল, স্কুল, শপিং মল ও হোটেল। ইজরায়েলের থেকে জানানো হয়েছে, বিভিন্ন স্কুল, মসজিদ ও অন্যান্য বিল্ডিংয়ে তখনই আক্রমণ করা হয়েছে যখন গাজার সন্ত্রাসবাদীরা গোষ্ঠীরা সেগুলিকে সামরিক কারণে ব্যবহার করছিল।