Ramzan 2020: রমজান মাসে ইফতার সমাবেশে নিষেধাজ্ঞা জারি বাংলাদেশে
ইফতার | (Photo Credits: PTI)

ঢাকা, ২৪ এপ্রিল: করোনাভাইরাসের সংক্রমণ (Coronavirus Outbreak) রোধে রমজান মাসে ইফতার সমাবেশ (Iftar Gatherings) নিষেধাজ্ঞা জারি বাংলাদেশে (Bangladesh)। শুক্রবার সকালে ধর্ম বিষয়ক মন্ত্রক এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে রমজান মাসে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার পার্টির আয়োজন বা যোগদান করতে পারবে না।” এই নির্দেশ না মানলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে শুক্রবার থেকে রোজা রাখা শুরু হয়েছে। শুক্রবার রমজান মাসের চাঁদ দেখা গেলে বাংলাদেশেও শনিবার থেকে রোজা শুরু হবে। তবে করোনাভাইরাসের মহামারী পরিস্থিতিতে এবার রোজা পালনে কঠিন হবে। বিশ্বজুড়ে এখন সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখার ওপর জোর দেওয়া হচ্ছে। জন সমাগম এড়িয়ে চলার পাশাপাশি পরিবারের সদস্যদের মধ্যেও অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। আরও পড়ুন: Experimental Coronavirus Drug Failed: পরীক্ষামূলকভাবে করোনা চিকিৎসায় রেমেডিসিভির ওষুধ কাজই করল না মানব শরীরে

সংক্রমণ এড়াতে বাংলাদেশে ইতিমধ্যেই সাধারণ মানুষকে মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ রাখতে বলা হয়েছে। জুমায় কেবল মসজিদের ইমাম, খতিব ও খাদেমসহ ১০ জন এবং অন্যান্য নামাজে ৫ জন নিয়ে জামাত হচ্ছে। বাকিদের বাড়িতেই নামাজ পড়তে নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৪ হাজার ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ১২৭।