Experimental Coronavirus Drug Failed: পরীক্ষামূলকভাবে করোনা চিকিৎসায় রেমেডিসিভির ওষুধ কাজই করল না মানব শরীরে
রেমেডিসিভির (Photo Credits: AFP)

নিউইয়র্ক, ২৪ এপ্রিল: রিপোর্ট অনুযায়ী পরীক্ষামূলক করোনা ভাইরাস চিকিত্সার ওষুধ রেমেডিসিভির (Remdesivir) প্রথম ক্লিনিকাল পরীক্ষায় ব্যর্থ হয়েছে। একটি খসড়া সারাংশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লুএইচও) ওয়েবসাইটে সংক্ষিপ্তভাবে অনলাইনে প্রকাশ করা হয়। ফিনান্সিয়াল টাইমস এবং স্ট্যাট দ্বারা এই প্রতিবেদন করা হয়েছিল, যারা একটি স্ক্রিনশট পোস্ট করেছিল।

এই পোস্টটি পরে মুছে দেওয়া হয়। সংক্ষিপ্তসারে বলা হয়, চিনা পরীক্ষায় ২৩৭ রোগীর সঙ্গে জড়িত, মাদকের ১৫৮ এবং একটি নিয়ন্ত্রণ গ্রুপে ৭৯ জন। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির কারণে ১৮ রোগীদের প্রথম দিকে রিমেডেসিভি দেওয়া বন্ধ করা হয়েছিল। তারা জানান, এক মাস পর কন্ট্রোল গ্রুপ ১২.৮ শতাংশের তুলনায় রেমেডিসিভির ১৩.৯ শতাংশ রোগী মারা গিয়েছিলেন। পার্থক্যটি পরিসংখ্যানগতভাবে তাৎপর্যপূর্ণ নয়। ডব্লুএইচও ফিনান্সিয়াল টাইমসকে জানায়, যে পোস্টটি নিয়ে সমালোচকদের পর্যালোচনা চলছে এবং তা ভ্রান্তির মধ্যে প্রকাশিত হয়েছিল। গিলিয়েডের এক মুখপাত্র এএফপিকে বলেছেন: "আমরা বিশ্বাস করি যে পোস্টটিতে ভুলভ্রান্তি ছিল," তিনি বলেছিলেন যে কম তালিকাভুক্তির কারণে এটি প্রথম দিকে বাতিল করা হয়েছিল সুতরাং এটি পরিসংখ্যানগতভাবে অর্থবহ নয়। "এই হিসাবে, অধ্যয়নের ফলাফলগুলি বেআইনী, যদিও প্রবণতাগুলি রেমেডিসিভির জন্য বিশেষত রোগের প্রাথমিক পর্যায়ে চিকিত্সা করা রোগীদের মধ্যে একটি সম্ভাব্য উপকার হতে পারে।" আরও পড়ুন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু সংখ্যা প্রায় ৫০, ০০০; গত ২৪ ঘণ্টায় মৃত আরও ৩, ১৭৬ জন

রেমেডিসিভির ওষুধটিকে করোনভাইরাস চিকিত্সারওষুধ হিসাবে প্রস্তাবিত হয়েছিল এবং এর ওপর আশা রাখা হয়েছিল। গবেষকদের মধ্যে একজন জানান, "যদি সংক্রমণের খুব প্রথম দিকে দেওয়া হয় তখন ওষুধটি ভালভাবে কাজ করে। তবে এটি খুব কম কার্যকর হতে পারে।" গত সপ্তাহে, স্ট্যাট জানিয়েছে যে এটি শিকাগোর একটি হাসপাতালে উল্লেখযোগ্য কার্যকারিতা দেখিয়েছে যেখানে একটি বড় পরীক্ষার অংশ যারা রোগীদের চিকিত্সা করা হচ্ছে।

মার্কিন জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটসও জানিয়েছে যে বানরদের উপর একটি ছোট্ট পরীক্ষায় এটি কার্যকর প্রমাণিত হয়েছিল। রেমেডিসিভির, ইবোলা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছিল। আপাতত হাইড্রোক্সিক্লারোকুইনই ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে।