Barack Obama On Rahul Gndhi: 'রাহুল গান্ধি মুগ্ধ করতে আগ্রহী, তবে দক্ষতার অভাব রয়েছে', নিজের বইতে লিখলেন বারাক ওবামা
রাহুল গান্ধি ও বারাক ওবামা (Photo: wikimedia)

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার (Barack Obama) স্মৃতিকথায় উঠে আসলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh) এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi)। মনমোহন সিংকে তিনি একধরনের দুরন্ত মানুষ হিসাবে অভিহিত করেছেন। ওবামার কথায়, মনমোহন সিং একজন অবিচল মানুষ। তাঁর সঙ্গে প্রাক্তন মার্কিন ডিফেন্স সেক্রেটারির তুলনাও করেন তিনি। তবে রাহুল গান্ধি সম্পর্কে তাঁর কী মত? ওবামা রাহুলকে এমন একজন হিসাবে বর্ণনা করেছেন যিনি মুগ্ধ করতে আগ্রহী কিন্তু বিষয়টির দক্ষতা বা বিষয়টিতে দক্ষতা অর্জনের জন্য আবেগের অভাব রয়েছে। নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে A Promised Land নামে ওবামার লেখা সেই বইয়ের রিভিউ। বইতে রাহুল সস্পর্কে ওবাম লিখেছেন, "রাহুল গান্ধি নার্ভাস, অভাবিত গুণ রয়েছে, যেন তিনি এমন একজন শিক্ষার্থী যিনি কোর্সটি করতে এবং শিক্ষককে প্রভাবিত করতে আগ্রহী ছিলেন তবে বিষয়টির দক্ষতা বা বিষয়টিতে দক্ষতা অর্জনের জন্য আবেগের অভাব রয়েছে।"

এই মাসের শেষের দিকে প্রকাশিত হবে ওবামার লেখা A Promised Land। হোয়াইট হাউসে কাটানো আট বছর সহ ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের নানা দিক উঠে এসেছে তাঁর বইয়ে। বইয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর কথাও বলেন তিনি। তাঁর কথায় মনমোহন সিং একজন অবিচল মানুষ। তাঁর সঙ্গে প্রাক্তন মার্কিন ডিফেন্স সেক্রেটারির তুলনা করেন তিনি। ওবামা লিখেছেন, "প্রতিরক্ষা সচিব বব গেটস এবং ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং দু'জনেরই একধরণের দুরন্ত অখণ্ডতা রয়েছে।" আরও পড়ুন: Russia: নদীর জল হয়েছে রক্তের মত লাল, জলে নামল না হাঁসেরাও

২০০৯ সালের নভেম্বরেই বারাক ওবামা এবং তাঁর স্ত্রী মিশেল ওবামা মনমোহন সিং এবং তাঁর স্ত্রী গুরশরন কৌরের দেওয়া প্রথম সরকারি নৈশভোজে অংশ নিয়েছিলেন। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট অন্যান্য নেতাদের নিয়েও কথা বলেছেন। রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনকে শারীরিকভাবে বিস্মরণীয় হিসাবে বর্ণনা করেছেন। জো বাইডেনকে একজন শালীন, সৎ, অনুগত মানুষ হিসাবে বর্ণনা করেছেন ওবামা। যদিও তিনি মনে করেন যে বাইডেনকে তাঁর প্রাপ্য দেওয়া হয়নি। সোনিয়া গান্ধীর নামও রয়েছে সেই লেখায়। ওবামা লিখেছেন, ‘আমরা শুধুই চার্লি ক্রিস্ট বা রাহম এমানুয়েলের মত হ্যান্ডসাম পুরুষদের কথা শুনেছি। কিন্তু রাজনীতিতে মহিলাদের সৌন্দর্য্যের কথা শুনিনি। অবশ্য ব্যতিক্রম সোনিয়া গান্ধি।