Pushpa Kamal Dahal: তৃতীয়বারের জন্য নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন পুষ্প কমল দহল, শুভেচ্ছা  মোদির
প্রচণ্ড

কাঠমাণ্ড: ফের নেপালের প্রধানমন্ত্রীর (Nepal Prime Minister) পদে বসতে চলেছেন পুষ্প কমল দহল (Pushpa Kamal Dahal) ওরফে প্রচণ্ড (Prachanda)। রবিবার একথা জানানো হয়েছে নেপাল সরকারের তরফে। দেশের রাষ্ট্রপতি (President of Nepal) বিদ্যাদেবী ভান্ডারি (Bidya Devi Bhandari) তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করার কথা জানিয়েছেন।

এর ফলে নেপালের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান (Chairman of the Communist Party of Nepal) পুষ্প কুমার দাহাল ওরফে প্রচণ্ড তৃতীয়বারের জন্য নেপালের প্রধানমন্ত্রীর আসনে বসছেন। রবিবার নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারি প্রচণ্ডকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। আশাকরা হচ্ছে সোমবার শপথ নেবেন প্রচণ্ড।

রবিবার সকালেই জোট শরিকদের সঙ্গে বৈঠকের পর ৬৮ বছরের প্রচণ্ড নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি কেপি শর্মা ওলির সঙ্গে একান্তে সাক্ষাৎকার করেন। যেখানে সরকার গঠনের বিষয়ে বিভিন্ন আলোচনা হয় বলে সূত্রের খবর।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮-২০০৯ সাল ও ২০১৬-১৭ সালের পর এইবার ফের নেপালের প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন প্রচণ্ড। জাতীয় সংসদে থাকা ২৭৫ জন প্রতিনিধের বেশিরভাগ তাঁর সমর্থনে রয়েছেন। সম্প্রতি তাই সিপিএন-ইএমএল চেয়ারম্যান ওলি, রাষ্ট্রী স্বতন্ত্র পার্টির সভাপতি রবি, রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টির প্রধান রাজেন্দ্র-সহ একাধিক নেতা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে প্রচণ্ডকে প্রধানমন্ত্রীকে পদে বসানোর প্রস্তাব দেন।

প্রচণ্ডের নেপালের প্রধানমন্ত্রী পদে বসার পরেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী দিনে দুুই দেশের সম্পর্ক আরও উন্নত করার লক্ষ্য দু পক্ষে এগিয়ে যাবে বলেও আশাপ্রকাশ করেছেন।