Donald Trump: করোনা বিধ্বস্ত মার্কিন মুলুকের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে তিন স্তরের পরিকল্পনা ডোনাল্ড ট্রাম্পের
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ১৭ এপ্রিল: মহামারী করোনায় বিধ্বস্ত মার্কিন মুলুকু। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুমিছিলও ভয় ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির পুনরায় সূচনা করতে দেশের গভর্নরদের তিন স্তরের পরিকল্পনা দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রায় জোর করেই এক্ষেত্রে নিজের মতামত ব্যক্ত করেছেন তিনি। যেসব জায়গায় মারণ ভাইরাসের প্রকোপ ক্রমশ কমছে, সেসব জায়গায় স্বাভাবিক কাজকর্ম শুরুর প্রক্রিয়া চালু করতে চান তিনি। তিনি বলেন, “ফের আমরা নিজেদের জীবন শুরু করতে চাই। আমাদের অর্থনীতিরও নবজীবন শুরু হোক এবার।” দেশের যে যে অংশে ভাইরাসের ক্ষমতা হ্রাস পাচ্ছে ক্রমশ, সেখানেই এই তিন স্তরের পরিকল্পনা প্রয়োগ করে দেশের অর্থনীতির পুনর্জীবন থেকে শুরু করে স্কুলগুলিও খোলার ব্যবস্থা হোক।

প্রথম স্তরের পরিক্লপনা হিসেবে, সামাজিক দূরত্ব পালনের বিষয়টি কঠোরভাবে মানা হোক। ১০ জনের বেশি জমায়েত এড়িয়ে চলুন। নিতান্ত প্রয়োজন ছাড়া কেউ কোথাও যাবেন না। অসহায়দের আশ্রয়ের বন্দোবস্ত যেন থাকে। যাঁরা এখনও অসুস্থ তাঁদের আইসোলেশনেই রাখা হোক। দ্বিতীয় স্তরে বলা হয়েছে, অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ রাখুন। মানুষকে ভিড় এড়িয়ে চলতে উৎসাহিত করুন। ৫০ জনের বেশি জমায়েত হতে দেবেন না। সংগঠিত যুব ক্রিয়াকলাপ ও স্কুলগুলি ফের খুলতে পারে। আরও পড়ুন-Ernando Piveta: করোনাকে হারিয়ে ফের জয়ী ব্রাজিলের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেনা নায়ক আরনান্দো পিভেতা

তৃতীয় পর্যায়ে রয়েছে মার্কিন মুলুকের বেশিরভাগ বাসিন্দাই স্বাভাবিক জীবনে ফিরবেন। তবে অবশ্যই চোখ কান খোলা রাখতে হবে যে নতুন করে কেউ আক্রান্ত হচ্ছে কি না তা দেখার জন্য। সংক্রামিতরা আইসোলেশনেই থাকেবন। সামাজিক দূরত্ব মেনে আড্ডা, গল্প আপাতত বন্ধই থাকবে। যে সব এলাকায় সংক্রমণের সম্ভাবনা নেই বললেই চলে সেখানে ভিড় এড়ানোই বুদ্ধিমানের কাজ। করোনার গ্রাসে সবথেকে খারাপ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র। এখানে আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৭৭ হাজার ৫৭০ জন। মৃতের সংখ্যা ৩৪ হাজার ৬১৭। বৃহস্পতিবার ফের বেড়েছে মার্কিন মুলুকে লকডাউনের সময়সীমা। আগামী ১৫ মে পর্যন্ত চলবে লকডাউন।