Pakistan's New Army Chief: জল্পনার অবসান, পাকিস্তানের নতুন সেনাপ্রধান পদে অসীম মুনির
পাকিস্তানের নতুন সেনাপ্রধান অসীম মুনির (Photo Credits: ANI/twitter)

ইসলামাবাদ: কয়েক সপ্তাহ ধরে চলা রাজনৈতিক তরজা (Political tussle) ও জল্পনার (Speculation) অবশেষে অবসান হল। বৃহস্পতিবার পাকিস্তানের নতুন সেনাপ্রধান (Pakistan's New Army Chief) পদে নিযুক্ত (Appointed) হলেন লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির (Lieutenant General Asim Munir)।

এপ্রসঙ্গে পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়ম ঔরঙ্গজেব টুইট করে জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী মহম্মদ শাহবাজ শরিফ (Muhammad Shahbaz Sharif) সাংবিধানিক কর্তৃপক্ষ হিসেবে লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে (LT. Gen. Sahir Shamshad Mirza) জয়েন্ট চিফ অফ স্টাফের চেয়ারম্যান ((Chairman of the Joint Chiefs of Staff) ও লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ অসীম মুনিরকে (Lt. Gen. Syed Asim Munir) চিফ অফ আর্মি স্টাফ (Chief of the Army Staff) হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যে এই সংক্রান্ত তথ্য পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকেও পাঠানো হয়েছে।

গতকাল বুধবারই পাকিস্তানের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, তারা ইতিমধ্যেই কাদের চিফ অফ জয়েন্ট ডিফেন্স স্টাফ ও সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করতে হবে তার নামের তালিকা প্রতিরক্ষা মন্ত্রক থেকে পেয়েছে।

এপ্রসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের অফিসের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়। তাতে উল্লেখ করা হয়েছিল. কাদের চেয়ারম্যান জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটি ও সেনাপ্রধান করতে হবে তাঁদের নামের তালিকা প্রতিরক্ষা মন্ত্রকের তরফে পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রীর দপ্তর তা হাতে পেয়েছে। পদ্ধতি মেনে প্রধানমন্ত্রী ওই পদগুলিতে কাদের বসানো হবে তা ঠিক করবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, তিন বছরের বর্ধিত সময়কাল কাটিয়ে আগামী সপ্তাহে অবসর নেবেন পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। গত মঙ্গলবারই সেই ইঙ্গিত দিয়ে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর দপ্তরে এই বিষয়ে ইতিমধ্যেই নামের তালিকা পাঠানো হয়েছে। খুব তাড়াতাড়ি বাকি পদক্ষেপও নেওয়া হবে। নতুন সেনাপ্রধান নিযুক্ত হওয়ার পরেই পাকিস্তানের জোট সরকার দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিরোধী দলনেতা ইমরান খানের সঙ্গে বুঝে নেবে বলেও হুমকি দিয়েছিলেন তিনি।