Pakistan Earthquake: পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্য়া বেড়ে ২২, আহত শতাধিক
পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্প। (Photo Credits: AFP)

ইসলামাবাদ, ২৫ সেপ্টেম্বর: Pakistan Earthquake: ভয়াবহ ভূমিকম্পের জেরে বিধ্বস্ত পাকিস্তান। উদ্ধারের কাজ যত এগোচ্ছে, ততই বাড়ছে মৃতের সংখ্যা। গতকাল বিকেলে ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি সহ উত্তর পশ্চিম পাকিস্তানে হওয়া ভয়াবহ এই ভূমিকম্পে মৃতের সংখ্য়া বেড়ে ২২ হয়েছে। আরও প্রাণহানীর আশঙ্কা থাকছে। আহতদের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। আহতদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। পাকিস্তানের প্রশাসন জানায়, সবেচেয় বেশি ক্ষতি হয়েছে পাকিস্তানের অধিকৃত মীরপুরের।

ভূমিকম্পের প্রভাবে রাস্তায় বড় ফাটল দেখা যাচ্ছে। একাধিক বাড়ি ভেঙে পড়ে আছে। পাকিস্তানের নানা জায়গা থেকে আসছে ধ্বংসস্তুপের ছবি। রিখটার স্কেলে ৬.১ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্রস্থল রাওয়ালপিন্ডির কাছাকাছি এক অঞ্চল। আরও পড়ুন-ভারতে নাশকতার ছক, নজর এড়াতে ভোল বদলে ফেলল পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ, নতুন নামটি জানেন?

ভূ-কম্পের উত্সস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটারের মধ্যে। পাকিস্তানের পঞ্জাবের প্রায় সব জায়গায় এই বড় মাত্রার ভূমিকম্প টের পাওয়া গিয়েছে। ইসলামাবাদ, খাইবার পাখতুন অঞ্চলে গতকাল বিকেল ৪.৩৫-এ কেঁপে ওঠে। সময় যত যায় প্রাণহানি, ক্ষয়ক্ষতির খবর আসতে থাকে। শুরুতে পাকিস্তানের সংবাদমাধ্যমে বলা হয়েছিল ভূমিকম্পে ৫জনের মৃত্য়ু হয়েছে। কিন্তু সময় যাত বাড়ে আরও প্রাণহানির খবর আসতে থাকে।

ভয়াবহ এই ভূমিকম্পের জেরে আহত হওয়া পঞ্চম শ্রেণীর ছাত্র আলি বাদশাহ এখন ভর্তি মীরপুরের এক হাসপাতালে। সংবাদসংস্থা AFP-কে বাদশাহ জানায়, গতকাল বিকেলে ও ওর বন্ধুর সঙ্গে দেখা করতে যাবে বলে বাড়ি থেকে রওনা দিয়েছিব। কিন্তু কিছু দূর যাওয়ার পর সে দেখে পুরো অঞ্চল কেঁপে উঠছে। নানা জায়গা থেকে শোনা যাচ্ছে আতর্নাদ। এরপরই তার গায়ের ওপর একটা বড় দেওয়াল ভেঙে পড়। বাকিটা ওর মনে নেই। এখন ও পা ভাঙা অবস্থায় হাসপাতালে ভর্তি। ভূমিকম্পের প্রভাব এতই ছিল যে রাস্তার গাড়িগুলো পর্যন্ত উল্টে গিয়েছে। বিভিন্ন ব্রিজ, মোবাইল ফোনের টাওয়ার, ইলেকট্রিক পোলও ভেঙে পড়েছে। ফলে উদ্ধার কাজ ব্যাহত হয়েছে। যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে।