Nigerian Oil Refinery Explosion: নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু
explosion at Nigerian illegal oil refinery (Photo: IANS)

আবুজা, ২৪ এপ্রিল: নাইজেরিয়ার (Nigeria) দক্ষিণাঞ্চলীয় রাজ্য ইমোতে (Imo) একটি অবৈধ তেল শোধনাগারে (Oil Refinery) বিস্ফোরণে (Explosion) ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় রাজ্য ইমোর এগবেমা এলাকায় অবৈধ তেল শোধনাগারে শুক্রবার গভীর রাতে বিস্ফোরণ হয়। ইমোতে পেট্রলিয়াম রিসোর্সের কমিশনার গুডলাক ওপিয়াহ সিনহুয়াকে বলেছেন, "একটি অবৈধ বাঙ্কারিং সাইটে আগুন লেগে বিস্ফোরণ হয়। যার ফলে ১০০ জনেরও বেশি মানুষ পুড়ে মারা গিয়েছেন।" ওপিয়াহ জানিয়েছেন, মৃতদেহগুলি উদ্ধার করা হচ্ছে। ওই অবৈধ তেল শোধনাগারের অপারেটর পালিয়ে গিয়েছেন। তাঁর খোঁজ চালানো হচ্ছে।

ইমোতে তেল ও গ্যাস উৎপাদনকারী এলাকার সুপ্রিম কাউন্সিলের কমিউনিটি নেতা এবং প্রেসিডেন্ট-জেনারেল কলিন্স আজি বলেন, বনাঞ্চলে হঠাৎ বিস্ফোরণের শব্দ শোনা যায়, পুরো এলাকা ঘন-কালো ধোঁয়াতে ভরে যায়। এটি দুর্ভাগ্যজনক। এখনও পর্যন্ত প্রায় ১০৮টি পোড়া মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও পড়ুন: Russia-Ukraine War: কিভ অঞ্চল থেকেই ১ হাজার ৮৪টি মৃতদেহ উদ্ধার, দাবি ইউক্রেনের

এই ধরনের অবৈধ তেল শোধনাগারগুলি তেল কোম্পানিগুলির মালিকানাধীন পাইপলাইনগুলি থেকে অপরিশোধিত তেল চুরি করে। এরপর তেল শোধন করে বাজারে বিক্রি করে। নাইজেরিয়ায় তেলের পাইপলাইনে ভাঙচুর এবং তেল চুরির ঘটনা প্রায়ই সামনে আসে, যার ফলে বিপুল অর্থনৈতিক ক্ষতি হয়।