Samia Suluhu Hassan:
সামিয়া সুলুহু হাসান। (ছবি টুইটার থেকে)

দোদোমা, ২৫ অগাস্ট: দেশের পুরুষ ফুটবলের এক টুর্নামেন্টে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিতর্কিত কথা বলে কাঠগড়ায় উঠলেন তানজেনিয়ার মহিলা প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান (Tanzania President Samia Suluhu Hassan)। ইথিওপিয়া বাদ দিলে গোটা আফ্রিকার একমাত্র মহিলা প্রেসিডেন্ট সামিয়া যা বললেন তাতে অবাক সবাই। তিনি বললেন, "বুক সমান থাকা মহিলারা ফুটবল খেলেন। ওদের মুখের দিকে ভাল করে দেখলে তবে বোঝা যায় ওরা মেয়ে।" এই কথা বলার পর সামিয়া বলেন, ফুটবল খেলা মেয়েরা অনেকটা পুরুষদের মত হয়ে যান, তাই তাদের বিয়ে দিতেও কষ্ট হয়। এসব বিতর্কিত কথা বলার পর অবশ্য দেশের মহিলা ফুটবলে স্পন্সর করার জন্য কোম্পানিগুলোর কাছে আবেদন করেন। আরও পড়ুন:

দেশের মহিলা ফুটবলারদের নিয়ে তাঁর বক্তব্য, " যখন ওরা ট্রফি নিয়ে আসে, চ্যাম্পিয়ন হয় তখন আমরা সবাই গর্বিত হই, কিন্তু এরপর ওদের ভবিষ্যত একেবারেই সুরক্ষিত থাকে না। যখন ওদের পা ক্লান্ত হয়ে যায়, যখন ওদের খেলার শারীরিক সক্ষমতা থাকে না তখন ওরা অসহায় হয়ে যায়।"

এরপর তিনি বলেন, " মহিলা ফুটবলারদের কাছে একটা সময় পর বিবাহিত জীবনটা স্বপ্নের মত হয়। কারণ কোনও ছেলেই ওদের বিয়ে করতে চায় না। কারণ তাদের মায়েরা প্রশ্ন করে সমান বুকের সেই মানুষটা ছেলে না মেয়ে!" আন্তর্জাতিক মহলে তো বটেও খোদ মহিলা প্রেসিডেন্টের মুখে এমন মন্তব্য দেশের মধ্যে তীব্র বিরোধিতা শুরু হয়েছে।