Iranian President Silent On Kashmir: পাকিস্তান চাইলেও কাশ্মীর ইস্যুতে চুপ ইরান, ভারতের সঙ্গে সম্পর্ক খারাপে রাজি নন রাইসি, স্পষ্ট করল তেহরান
Iranian President, Pak PM (Photo Credit: Twitter)

দিল্লি, ২৩ এপ্রিল: পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের (Shehbaz Sharif) সঙ্গে সাক্ষাৎ করলেন ইরানের (Iran) প্রেসিডেন্ট। ইসলামাবাদ সফরে গিয়ে পাক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন ইব্রাহিম রাইসি এবং শেহবাজ শরিফ। যেখানে অন্যসব প্রসঙ্গের সঙ্গে কাশ্মীরও উঠে আসে। ইব্রাহিম রাইসির সঙ্গে কাশ্মীর প্রসঙ্গে আলোচনা করে, যাতে ইরানের সমর্থন হাসিল করা যায়, তার জন্য সংবাদমাধ্যমের সামনে সচেষ্ট হন শেহবাজ। কিন্তু কাশ্মীর প্রসঙ্গে মুখে টু শব্দও করেননি ইব্রাহিম রাইসি।

ইরানের প্রেসিডেন্ট কোনওভাবেই কাশ্মীর প্রসঙ্গে  ভারত এবং পাকিস্তানের মধ্যে কথা বলতে চান না বলে জানান। সম্প্রতি ভারত, ইরান এবং প্যলেস্তাইনের মধ্যে বাণিজ্য নিয়ে যে আলোচনা এগোয়, সেই গতি যাতে কোনওভাবে পাকিস্তানের জন্য রুদ্ধ না হয়, সে বিষয়ে সচেষ্ট তৎপরতা দেখানে ইরানর প্রেসিডেন্ট। অর্থাৎ পাকিস্তান চাইলেও, কাশ্মীর ইস্যুতে ইরানের মুখে কোনও প্রতিক্রিয়া শোনা যায়নি।

প্যালেস্তাইন এবং কাশ্মীর ইস্যুতে ইরানের মানুষ যে সুর চড়াচ্ছেন, সেই প্রসঙ্গের উল্লেখ শেহবাজ শরিফের গলায় শোনা গেলেও, রাইসি ছিলেন চুপ।  তিনি যে কোনওভাবেই কাশ্মীর ইস্যু নিয়ে মাথা ঘামাতে চান না, তা তাঁর ইসলামাবাদ সফরে কার্যত সুনিশ্চিত করে দেন।