Kim Jong Un Dead or Alive?: সত্যিই কি মৃত্যু হল কিম জং উনের? কী বলছে তথ্য?
কিম জং উন (Photo Credits: Getty images)

সিউল, ২৬ এপ্রিল: উত্তর কোরিয়ার (North Korea) সুপ্রিম নেতা কিম জং উন (Kim Jong Un) সত্যিই কি মারা গেলেন? এমনই খবরে ছেয়ে গেছে সোশাল মিডিয়ায়। অনেকে আবার কিমের শেষকৃত্যের ভুয়ো ছবিও প্রকাশও করেছে। আর সেই সব ছবি ভাইরালও হয়েছে। এদিকে উত্তর কোরিয়ার কোনও সাংবাদমাধ্যম এখনও এ খবরের সত্যতা নিশ্চিত করেনি। কিছুই জানানো হয়নি তাঁদের নেতার শারীরিক অবস্থা সম্পর্ক। এদিকে ফ্যাক্ট-চেক করে দেখা গেল যে কিম জং উনের বাবা কিম জং (Kim Jong Il) দ্বিতীয়র শেষকৃত্যের (Funeral) ভিজুয়্যাল থেকে ছবি কেটে তা বিকৃত করে পোস্ট করা হচ্ছে।

জাপানি সংবাদমাধ্যমের মতে, কিম জং উন একটি "ভেজিটেটিভ স্টেটে" আছেন। তারা বলে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে তাঁর স্বাস্থ্য আরও গুরুতর অবস্থায় রয়েছে। চিনা গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কিমের স্বাস্থ্যের বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য বেজিং উত্তর কোরিয়ায় একটি দল পাঠিয়েছে। আর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে কিমের মৃত্যু হয়েছে। হংকং-সমর্থিত একটি নিউজ চ্যানেলের ভাইস ডিরেক্টর, যিনি সম্ভবত চিনের বিদেশমন্ত্রীর ভাগ্নে ছিলেন, বলেছেন কিম মারা গেছেন। সর্বশেষতম দাবিটি যাচাই করা যায়নি।

বেশ কয়েকদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন কিম। দু্সপ্তাহ আগে তাঁর হার্টে অপারেশন হয়। তার পরেই দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রে লেখা হয়, অত্যন্ত আশঙ্কাজনক কিম। কয়েকটি সংবাদমাধ্যমে লেখা হয় কিমের ব্রেন ডেথ হয়েছে। এদিকে কিমের শারীরিক অবস্থা সম্পর্কে না উত্তর কোরিয়া না তাদের বন্ধু চিন, কেউ কোনও তথ্য দিচ্ছে। আর সেই কারণেই জল্পনা ক্রমেই বাড়ছে।

এদিকে, উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমগুলি কিম জং উনের অবস্থার বিষয়ে তার স্বাস্থ্যের বিষয়ে জল্পনা চালিয়ে যাওয়ার বিষয়ে নীরব ছিল। তারা সম্প্রতি কিমকে কূটনৈতিক চিঠি প্রেরণ এবং সম্মানিত নাগরিকদের উপহার প্রদানের বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছেন তবে তার প্রকাশ্য ক্রিয়াকলাপের বৈশিষ্ট্যযুক্ত প্রতিবেদন বা ছবি প্রকাশ করেনি। উত্তর কোরিয়ার এই নেতা সর্বশেষ ১১ এপ্রিল তাঁকে সংবাদমাধ্যমে দেখা গেছিল।

গুজবগুলির নতুন দফায় এমন খবরের প্রেক্ষাপটে এসেছিল যে দাবি করেছে যে জং উন হয় একটি টার্মিনাল রোগে আক্রান্ত হয়েছে বা মস্তিষ্ককে মৃত ঘোষণা করেছে। এমনকি পিয়ংইয়াং রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জং উনের সাথে সম্পর্কিত যে রিপোর্টগুলি ছাঁটাই করে নি, তেমনি দেশ বা তার নিকটতম মিত্র চিনের কাছ থেকেও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে যখন নানা খবর ছড়িয়ে পড়ছে তখন উত্তর কোরিয়ায় একদল বিশেষজ্ঞ ডাক্তারকে পাঠিয়েছে চিন। কিম জং উনের শারীরিক অবস্থা তারা নির্ধারণ করবেন বলে শুক্রবার (২৪ এপ্রিল) রিপোর্ট করেছে সংবাদসংস্থা রয়টার্স।