North Korea Confirms 1st Covid Case: প্রথমবার কোভিড সংক্রমণের কথা জানাল উত্তর কোরিয়া, দেশজুড়ে লকডাউন জারি করলেন কিম
কিম জং উন(Photo Credit: File/PTI)

সিওল, ১২ মে: এবার করোনা থাবা বসালো উত্তর কোরিয়াতেও (North Korea)। দেশে একজনের শরীরে ভাইরাসের হদিশ মিলেছে বলে জানানো হয়েছে সরকারি তরফে। এরপরই উত্তর কোরিয়ার শাসক কিম জং উন (Kim Jong Un) দেশজুড়ে লকডাউন (Nationwide Covid Lockdowns) জারি করেছেন। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সাংবাদমাধ্যম জানিয়েছে যে কিম করোনাভাইরাসকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছেন। সরকারিভাবে এই প্রথমবারের মতো কোভিড সংক্রমণের কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। এর আগে তারা কখনই কোভিড সংক্রমণের কথা স্বীকার করেনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অতি সংক্রামক ওমিক্রন ভাইরাসের একটি সাব-ভ্যারিয়েন্ট পিয়ংইয়ং শহরে শনাক্ত হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ (KCNA) এর খবরে বলা হয়েছে, কোভিড সংক্রমণ শনাক্ত হতেই নেতা কিম জং উন শীর্ষ কর্মকর্তাদের সঙ্গ বৈঠক করেন। তিনি বৈঠকে জানিয়ে দিয়েছেন যে দেশে সর্বাধিক জরুরি ভাইরাস নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়ন করবেন। কিম বৈঠকে আরও জানিয়েছেন যে তাঁর লক্ষ্য অল্প সময়ের মধ্যে ভাইরাস নির্মূল করা। আরও পড়ুন: Tibet Airlines Plane Catches Fire: রানওয়ে থেকে ছিটকে গিয়ে আগুন লাগল তিব্বত এয়ারলাইন্সের বিমানে, দেখুন ভিডিও

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে উত্তর কোরিয়া তার ২৫ মিলিয়ন নাগরিককে কোনও কোভিড টিকা দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, চিন এবং রাশিয়ার থেকে টিকা পাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। বিশেষজ্ঞরা বলেছেন, উত্তর কোরিয়ার ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থা ভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে কতটা লড়বে, তা নিয়ে সন্দেহ আছে।