Covid-19 Death In North Korea: কোভিড সংক্রমণে প্রথম মৃত্যুর কথা জানাল উত্তর কোরিয়া
Covid Cases In North Korea

সিওল, ১৩ মে: কোভিড সংক্রমণে (Covid-19) প্রথম মৃত্যুর কথা জানাল উত্তর কোরিয়া (North Korea)। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে যে জ্বরে আক্রান্ত হয়ে দেশে ৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন করোনাভাইরাসের ওমিক্রন (Omicron) প্রজাতিতে আক্রান্ত ছিলেন। উত্তর কোরিয়া বলেছে যে ১ লাখ ৮৭ হাজার মানুষকে বিচ্ছিন্ন করে জ্বরের চিকিৎসা করা হচ্ছে। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (KCNA) বলেছে, "এপ্রিলের শেষ থেকে দেশে হাজার হাজার মানুষ জ্বরে আক্রান্ত হচ্ছেন। জ্বরের প্রকৃতি শনাক্ত করা যায়নি। প্রায় সাড়ে তিন লাখ মানুষের মধ্য জ্বরের উপসর্গ দেখা গিয়েছে। তবে তাদের মধ্যে ১ লাখ ৬২ হাজার মানুষকে এখনও পর্যন্ত চিকিৎসা করা হয়েছে।"

বৃহস্পতিবার প্রথমবারের মতো দেশে কোভিড সংক্রমণের কথা স্বীকার করে উত্তর কোরিয়া। জানা গিয়েছে, রাজধানী পিয়ংইয়ংয়ে ওমিক্রন প্রজাতির প্রাদুর্ভাব ঘটেছে। তবে, ঠিক কতজন কোভিডে আক্রান্ত হয়েছেন, সে তথ্য প্রকাশ করা হয়নি। ইতিমধ্যেই দেশজুড়ে লকডাউন (Covid Lockdowns) জারি করেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন (Kim Jong Un)। কড়া বিধি-নিষেধ চাপানো হয়েছে। আরও পড়ুন: Russia-Ukraine War Updates: মধ্য ইউক্রেনের তৈল শোধনাগারে রুশ সেনার রকেট হামলা, অগ্নিকাণ্ড

উত্তর কোরিয়া তার ২৫ মিলিয়ন নাগরিককে কোনও কোভিড টিকা দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, চিন এবং রাশিয়ার থেকে টিকা পাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। বিশেষজ্ঞরা বলেছেন, উত্তর কোরিয়ার ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থা ভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে কতটা লড়বে, তা নিয়ে সন্দেহ আছে।