Nobel Prize for Literature 2020: সাহিত্যে নোবেল পেলেন অ্যামেরিকান কবি লুইস গ্ল্যাক
অ্যামেরিকান কবি লুইস গ্ল্যাক (Photo: ANI)

স্টকহোম, ৮ অক্টোবর: সাহিত্যে ২০২০ সালের নোবেল পুরস্কার পেলেন অ্যামেরিকান কবি লুইস গ্ল্যাক।সুইডেনের স্থানীয় সময় দুপুর ১টায় সুইডিশ একাডেমি বিশ্বের অত্যন্ত সম্মানজনক এ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করেছে।

২০১৮ সালে একটি যৌন হয়রানির ঘটনাকে কেন্দ্র করে সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করা হয়। এরপরে নোবেল ফাউন্ডেশনের আস্থা ফিরে পাওয়ার জন্য একাডেমি নিজেকে নতুনভাবে রূপ দেয়। দু'জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছিল গত বছর। ২০১৮ সালের নোবেল পুরস্কার পান পোল্যান্ডের ওলগা টোকারকজুক এবং ২০১৯ সালের নোবেল পুরস্কার পান অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকে। আরও পড়ুন: 2020 Nobel Prize in Chemistry: রসায়নে নোবেল পেলেন এমমানুয়েল চার্পেন্টিয়ার এবং জেনিফার এ ডৌডনা

পিটার হান্ডকে-কে বিজয়ী ঘোষণা করায় আবারও সমালোচনার মুখে পড়ে নোবেল কমিটি। অস্ট্রিয়ান এই সাহিত্যিক বসনিয়ার যুদ্ধে সার্ব বাহিনীর নৃশংসতা অস্বীকার করেন এবং যুদ্ধপরাধের দায়ে অভিযুক্ত সার্বিয়ার সাবেক রাষ্ট্রপতি স্লোবোদান মিলোসোভিচের সমর্থক হওয়ায় নানা মহলে নোবেল কমিটির সিদ্ধান্তের সমালোচনা করা হয়।

শুক্রবার (৯ অক্টোবর) বহুল কাঙ্খিত শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হবে।