Pakistan: ইমরান খান সরকারের পতনের পিছনে বিদেশি ষড়যন্ত্র ছিল না, জানাল পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি
ইমরান খান(Photo Credits: IANS)

ইসলামাবাদ, ২২ এপ্রিল: ইমরান খান সরকারের (Imran Khan) পতনের পিছনে কোনও বিদেশি ষড়যন্ত্র (Foreign Conspiracy) ছিল না। আজ একথা জানিয়েছে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (National Security Committee)। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের (Prime Minister Shehbaz Sharif) সভাপতিত্বে আজ জাতীয় নিরাপত্তা কমিটি বৈঠকে বসে। সেই বৈঠকে ইমরান খানের উল্লেখ করা হুমকি চিঠির প্রসঙ্গে নিয়ে আলোচনা হয়। বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়েছে, "এনএসসি ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাস থেকে প্রাপ্ত টেলিগ্রাম নিয়ে আলোচনা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত তাঁর টেলিগ্রামের প্রেক্ষাপট এবং বিষয়বস্তু সম্পর্কে কমিটিকে অবহিত করেছেন।"

আজকের বৈঠকে প্রধানমন্ত্রী শহবাজ শরিফ ছাড়াও উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত আসাদ মাজিদ, প্রতিরক্ষা, জ্বালানি, তথ্য ও সম্প্রচার, অভ্যন্তরীণ, অর্থ, মানবাধিকার, পরিকল্পনা, উন্নয়ন ও বিশেষ উদ্যোগের মন্ত্রীরা, স্টাফ কমিটির যুগ্ম প্রধান, সার্ভিস চিফ এবং সিনিয়র অফিসাররা। . বিবৃতি অনুসারে, এনএসসি রাষ্ট্রদূতের দেওয়া সমস্ত তথ্য ও নথি পরীক্ষা করেছে। বিবৃতিতে বলা হয়েছে, "এনএসসিকে আবারও কোনও ষড়যন্ত্রের কোনও প্রমাণ খুঁজে পায়নি। বৈঠকটি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে ইমরান খান সরকারকে ফেলার জন্য কোনও বিদেশি ষড়যন্ত্র হয়নি।" আরও পড়ুন: Russia-Ukraine War: থাকতে হবে আটকে, শুক্রবার ইউক্রেনে উদ্ধার কাজ সম্ভব নয়, জানাল কিভ

পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা প্রস্তাব জমা পড়ার পর ২৭ মার্চ একটি জনসভায় ইমরান খান হুমকি চিঠি ও বিদেশি ষড়যন্ত্রের প্রসঙ্গ প্রমমবার তোলেন। তিনি দাবি করেছিলেন যে সরকার ফেলার জন্য চক্রান্ত করেছিলেন আমেরিকার কূটনীতিক ডোনাল্ড লু। তিনি আমেরিকার বিদেশ দফতরের দক্ষিণ এশিয়া বিভাগের ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। ইমরানের দাবি, লু সতর্ক করেছিলেন যে প্রধানমন্ত্রী হিসাবে ইমরান থেকে গেলে ওয়াশিংটন ও ইসলামাবাদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উপর তা প্রভাব ফেলবে। প্রাক্তন প্রধানমন্ত্রীর আরও দাবি, স্বাধীন পররাষ্ট্র নীতি এবং মস্কো সফরের কারণেই তাঁর প্রতি বিরক্ত আমেরিকা।