H1-B Visa Rules: H-1B ভিসার নিয়মে বড় বদল অ্যামেরিকার, সমস্যায় পড়বেন ভারতীয়রা
ভিসা আবেদনকারী((Photo Credits: PTI)

ওয়াশিংটন, ৭ অক্টোবর: প্রেসিডেন্ট নির্বাচনের আগেই H-1B ভিসা নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump )। মঙ্গলবার দেশের নতুন কড়া H-1B ভিসা নীতি ঘোষণা করল ট্রাম্প প্রশাসন। সেখানে ভারতীয় সহ বিদেশিদের ওই ভিসা পাওয়ার ক্ষেত্রে প্রবল সমস্যায় পড়়তে হবে। কারণ এই ভিসা নিয়ে অ্যামেরিকায় কাজ করতে যাওয়া মোট বিদেশিদের মধ্য়ে ৭০ শতাংশ ভারতীয়। এতে করে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ভালো হবে।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ মঙ্গলবার H-1B ভিসার জন্য নতুন নিয়মাবলী ঘোষণা করেছে। এই ভিসা ব্যবহার করেই প্রতি বছর ৮৫ হাজার বিদেশি অ্যামেরিকায় কাজ করার অনুমতি পায়। নয়া বিধিতে এইচ ১বি ভিসার আবেদনের তিন ভাগের এক ভাগ বাতিল করা হবে। অ্যামেরিকায় সাধারণত যে সব ক্ষেত্রে অন্য দেশের দক্ষ কর্মীদের নিয়োগ করা হয় সেই জায়গাগুলিও কাটছাঁট করা হবে। এছাড়াও বিদেশি কর্মীকে কত টাকা বেতন দেওয়া হবে সে ব্যাপারেও কড়া নজর থাকবে। আরও পড়ুন: Donald Trump: ‘কোভিডে ভয় পাবেন না’, হোয়াইট হাউসে ফিরে ফের স্বমূর্তিতে ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্প প্রশাসনের ব্যাখ্যা, H-1B ভিসা ব্যবহার করে বিদেশ কর্মীদের আসার কারণে ৫ লাখ মার্কিন নাগরিক কাজ হারিয়েছেন। তাঁদের কর্মসংস্থানের জন্যই এই পদক্ষেপ। চলতি সপ্তাহেই ওই নয়া বিধি কার্যকর হতে পারে।