Nepal: নেপাল সেনাবাহিনীর 'জেনারেল' সম্মান পেলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে
নেপাল সেনাবাহিনীর 'জেনারেল' সম্মান পেলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (Photo: ANI)

কাঠমান্ডু, ৫ নভেম্বর: ভারতীয় সেনাবাহিনীর চিফ অব আর্মি স্টাফ জেনারেল মনোজ মুকুন্দ নারাভানেকে (Manoj Mukund Naravane) বৃহস্পতিবার নেপাল সেনাবাহিনীর (Nepal Army) জেনারেল সম্মান (General of the Nepal Army) প্রদান করা হল। কাঠমান্ডুর শীতল নিবাসে একটি বিশেষ অনুষ্ঠানে রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি (Nepal’s president Bidya Devi Bhandari) নারাভানেকে নেপাল সেনাবাহিনীর সর্বোচ্চ পদে ভূষিত করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি, নেপালে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় এম কাওয়াত্রা এবং উভয় দেশের সরকারি কর্তারা উপস্থিত ছিলেন।

গত সাত দশক ধরে নেপাল ও ভারতের মধ্যে এই রীতি চলে আসছে। একে অপরের দেশের সেনা প্রধানদের সম্মানজনক উপাধিতে ভূষিত করা হয়। গত জানুয়ারিতে নেপাল সেনাবাহিনীর চিফ অব আর্মি স্টাফ জেনারেল পূর্ণ চন্দ্র থাপকেও একটি বিশেষ অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ভারতীয় সেনাবাহিনীর জেনারেল সম্মানিত পদক প্রদান করেছিলেন। আরও পড়ুন: Indian Expat Wins $1 Million at Dubai: দুবাইয়ে ১ মিলিয়ন ডলার লটারি জিতলেন প্রবাসী ভারতীয়

আজ সকালে সেনাপ্রধান নেপালি সেনাবাহিনীর হাতে ভারতের কয়েকটি মেডিকেল সরঞ্জাম তুলে দেন। এর মধ্যে রয়েছে এক্স-রে মেশিন, কম্পিউটেড রেডিওগ্রাফি সিস্টেম, আইসিইউ ভেন্টিলেটর, ভিডিয়ো এন্ডোস্কোপি ইউনিট, অ্যানাস্থেসিয়া মেশিন, পরীক্ষাগার সরঞ্জাম এবং অ্যাম্বুলেন্স সহ অন্য চিকিৎসা সরঞ্জাম।