Myanmar: নিজেকেই দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করলেন মায়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইং
মিন অং হ্লাইং (Photo Credits: ANI)

নেপিদ, ২ আগস্ট: নিজেকেই দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করলেন মায়ানমারের (Myanmar) সেনা ও জান্তা প্রধান মিন অং হ্লাইং (Min Aung Hlaing)। রবিবার স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল বা রাষ্ট্রীয় প্রশাসনিক পরিষদের এক বিবৃতিতে তাঁকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করার কথা জানানো হয়। আরও পড়ুন-Tokyo Olympics 2020: টোকিও অলিম্পিকে সাতটি মেডেল জিতে নিলেন অস্ট্রেলিয়ার সোনার মেয়ে এমা ম্যাকিয়েন

মিন অং হ্লাইং ২০২৩ সালের অগাস্টের মধ্যে দেশে সাধারণ নির্বাচন করার ঘোষণা করেন। তিনি জানিয়ে দেন, দেশের জরুরি অবস্থা আরও ২ বছর চলবে। ভাষণে মিন অং হ্লাইং বলেন, "আমরা ২০২৩ সালের অগাস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেব। আর ওই সময়ের মধ্যে বহুদলের অংশগ্রহণে একটি নির্বাচনের আয়োজন করার প্রতিশ্রুতি দিচ্ছি।"

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে হটিয়ে ক্ষমতায় বসে সামরিক জান্তা। তারা সু চির বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনে। রয়টার্স জানিয়েছে, মায়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে কমপক্ষে ৯৩৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও গ্রেফতার করা হয়েছে ৬ হাজার ৯৯০ জনকে।