Monkeypox: সমকামী, উভকামীদের মধ্যে দ্রুত ছড়াতে পারে মাঙ্কিপক্স, সতর্কতা ব্রিটেনের বিশেষজ্ঞদের
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ২০ মে:  অতিমারীর রেশ এখনও কাটেনি। তার মধ্যে এবার দাপট দেখাচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox)। আমেরিকা (US), ইউরোপের (Europe) পাশাপাশি অস্ট্রেলিয়াতেও মাঙ্কিপক্সের প্রথম সংক্রমণ ধরা পড়েছে। এবার মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করল ইউরোপের স্বাস্থ্য় দফতর। ইউরোপের স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞরা সতর্কতা জারি করেন জানান,  যাঁরা সমকামী এবং উভকামী, তাঁরা সতর্ক হোন। সমকামী (Gay) এবং উভকামীদের শরীরে যদি কোনও র‍্যাশ  বা ক্ষত দেখা যায়, ,তাহলে যেন তাঁরা সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান। ব্রিটেনের জনস্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়, মাঙ্কিপক্স খুব সহসে মানুষের মধ্যে ছড়ায় না। বর্তমানে যাঁরা মাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছেন, তাঁদের মধ্যে সমকামী, উভকামীরা বেশ করে সংক্রমিত বলে খবর। ফলে যদি কারও যৌনাঙ্গে কোনও র‍্যাশ  বা ক্ষত দেখা যায়, তাহলে যেন তাঁরা সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান বলে জারি করা হয়েছে সতর্কতা।

প্রসঙ্গত মাঙ্কিপক্সের সংক্রমণ যৌন সংসর্গের ফলে হয় বলে চিকিৎসকরা জানাননি। তবে বর্তমানে সংক্রমণের ধরন দেখে এই রোগ যৌন সংসর্গের মাধ্যমে ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন চিকিৎসকরা।

আরও পড়ুন:  BJP: এসএসসিতে দুর্নীতির অভিযোগ, মমতা সরকারের বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদ বিজেপির

শুধু তাই নয়, মাঙ্কিপক্সে সংক্রমিতের সঙ্গে কোনও রকম শারীরিক সম্পর্কে কেউ জড়ালে, দ্বিতীয়জন সংক্রমিত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন চিকিৎসকরা। তবে মাঙ্কিপক্সের সংক্রমণের উৎস কোথায়, সে বিষয়ে ব্রিটেনের জনস্বাস্থ্য দফতরের তরফে শুরু হয়েছে গবেষণা।