Japan earthquake: ভেঙে পড়েছে বাড়ি, উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি, রাস্তায় বড় ফাটল, ভূমিকম্প বিধ্বস্ত জাপান যেন তাসের ঘর
Earthquake Video in Japan Photo Credit: Twitter@BNONews

টোকিও, ১ জানুয়ারি: ৭.৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত জাপান। বছরে প্রথম দিনে ভয়াবহ ভূমিকম্পের পর উত্তর জাপানের অবস্থা একেবারে বেহাল। ভয়াবহ ভূমিকম্পের পর উত্তর জাপানের বেশ কিছু প্রদেশে ভেঙে পড়েছে বাড়ি। রাস্তায় উল্টে পড়ে রয়েছে বিদ্যুতের খুঁটি। রাস্তায় দেখা যাচ্ছে বড় বড় ফাটল। বেশ কয়েকটি জায়গা থেকে মোবাইলের টাওয়ার উল্টে পড়ে যাওয়ার খবরও আসছে। সুনামির আশঙ্কায় বেশ কিছু জাতীয় সড়ক পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। যোগাযোগ ব্যবস্থা। সবচেয়ে বেশি ক্ষতির খবর পাওয়া যাচ্ছে উপকূলবর্তী শহর ইসিকাওয়া প্রদেশের উচিতনাদা থেকে।

বিদ্যুৎ সংযোগ বেশ কয়েকটি জায়গায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। জাপান সরকারের পক্ষ থেকে জানানো জানানো হয়েছে দেশের সাড়ে তিন হাজার বাড়িতে এখন বিদ্যুৎ সংযোগ নেই। ভূমিকম্পের পর আফটার শক লাগাতার চলছে। গত কয়েক ঘণ্টায় জাপানে ২১টি চার মাত্রার ভূমিকম্প হয়েছে। এদিকে জাপানের দুটি প্রদেশ থেকে আসছে সুনামির ঢেউ আছড়ে পড়ার খবর।

দেখুন ভিডিও

প্রবল কম্পনের পর জাপানের সুজু (Suzu) শহরে সমুদ্রের বিশালাকার ঢেউ আছড়ে পড়তে শুরু করে। জাপানের ইশিকাওয়া প্রদেশের সুজু শহরে যখন বিশালাকার ঢেউ আছড়ে পড়তে শুরু করে সমুদ্রে, সেখান থেকে বাসিন্দাদের সরানোর কাজ শুরু হয়। জাপানের পাশাপাশি রাশিয়ার পূর্বাঞ্চলেও জারি করা হয় সতর্কতা। সেই সঙ্গে উত্তর কোরিয়ার বহু অংশে সুনামি সতর্কতা জারি করা হয় সে দেশের প্রশাসনের তরফে।