India-Canada Row: 'ব্যক্তিগতভাবে কথা চাই'... ৪১ কূটনীতিককে সরানোর কথা বলতেই চাপে কানাডা, দিল্লির সঙ্গে আলোচনায় বসার আবেদন
Justin Trudeau, PM Narendra Modi (Photo Credit: Instagram)

দিল্লি, ৪ অক্টোবর: খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের খুনের পর থেকে ভারতের সঙ্গে কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের পারদ চড়তে শুরু করেছে।  নিজ্জর খুনের পর 'ভারত যোগের' অভিযোগ করা হয় কানাডার তরফে।  যা ততক্ষণাৎ নস্যাৎ করে দেয় দিল্লি।  এরপর থেকেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন জেরে ভারতে থাকা কানাডার ৪১ জন কূটনীতিককে ওট্টাওয়া দেশে ফেরাক বলে জানায় দিল্লি।  এমনকী, ১০ অক্টোবরের মধ্যে ভারতে থাকা কানাডার ৪১ জন কূটনীতিককে সরাতে হবে বলে জানানো হয় দিল্লির তরফে।  যে খবর প্রকাশ্যে আসতেই এবার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ব্যক্তিগতভাবে কথা বলতে চাইলেন কানাডার বিদেশমন্ত্রী মিলানি জলি। ভারতের সঙ্গে কূটনৈতিক সঙ্কট মেটাতে দিল্লির সঙ্গে ওট্টাওয়া কথা বলতে চায় বলে জানা ট্রুডোর বিদেশমন্ত্রী।

কানাডার বিদেশমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে অত্যন্ত ব্যক্তিগতভাবে কথা বলতে চান কূটনৈতিক সঙ্কট মেটাতে। কূটনৈতিক জট যাতে দুই দেশের মধ্যে কেটে যায়, তার জন্য দিল্লির সঙ্গে কথা বলতে চান বলে জানান কানাডার বিদেশমন্ত্রী।

বর্তমানে ভারতে ৬২ জন কূটনীতিক রয়েছেন কানাডার। নিজ্জর ইস্যুতে ভারত থেকে কানাডার ৬২ জন কূটনীতিকের মধ্যে ৪১ জনকে ১০ অক্টোবরের মধ্যে দেশে ফেরাতে হবে বলে খবর মেলে। এরপরই নড়েচড়ে বসে কানাডা সরকার।