Japan Sakurajima Volcano Erupts: জেগে উঠেছে জাপানের সাকুরাজিমা আগ্নেয়গিরি, দেখুন ভিডিও
Japan Sakurajima Volcano Erupts (Photo: IANS)

টোকিও, ২৫ জুলাই: জেগে উঠেছে জাপানের (Japan) সাকুরাজিমা আগ্নেয়গিরি (Sakurajima Volcano)। গতকাল থেকে টানা অগ্ন্যুপাত (Eruption) হয়ে চলছে আগ্নেয়গিরি থেকে। স্থানীয় প্রশাসন ইতিমধ্যেই আগ্নেয়গিরির পার্শ্ববর্তী এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে গিয়েছে। সাকুরাজিমা জাপানের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি। এর আগে জানুয়ার মাস অগ্ন্যুৎপাত হয়েছিল। আগ্নেয়গিরির ছাই কিলোমিটার কয়েক কিলোমিটার দূরে ছড়িয়ে পড়েছিল।

আগ্নেয়গিরির আশপাশে অবস্থিত আরিমুরা এবং ফুরুসাতো শহরের বাসিন্দাদের প্রাথমিকভাবে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ৩ কিলোমিটারের মধ্যে কাগোশিমা শহরের কিছু অংশে বড় বড় আগ্নেয়গিরির পাথর ছিটকে আসতে পাড়ে বলে সতর্ক করা হয়েছিল। জাপানের আবহাওয়া সংস্থা আরও বলেছে যে আগ্নেয়গিরির প্রায় ২ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে পাইরোক্লাস্টিক প্রবাহের জন্য লোকজনকে সতর্ক থাকতে হবে। আরও পড়ুন: Sri Lanka: প্রতিবাদের ঝড় কিছুটা থেমেছে, শ্রীলঙ্কায় খুলল প্রেসিডেন্টের অফিস

রবিবার রাত ৮টা নাগাদ প্রথম অগ্ন্যুৎপাত শুরু হয়। এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সরকার পরিস্থিতির উপর নজর রেখেছে। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।