Japan Earthquake: সাম্প্রতিককালের সবচেয়ে বড় ভূমিকম্প জাপানে, ৬.৬ মাত্রার কম্পনে তাইওয়ানের বহুতল দুলতে থাকল
Earthquake (Photo Credits: Pixabay)

টোকিও, ৯  মে: সাম্প্রতিককালে সবচেয়ে বড় ভূমিকম্পের (Earthquake) সাক্ষী থাকল জাপান (Japan)। সোমবার ভারতীয় সময় সকাল ১১.৫৩-এ জাপানের ইয়োনাগুনি দ্বীপপুঞ্জে বড় মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল। এই দ্বীপপুঞ্জের খুব কাছেই অবস্থান ওকিনাওয়া শহরেরয তীব্রতা বেশি থাকায় দেশের আরও বেশ জায়গায় কম্পন টের পাওয়া গিয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ভূমিকম্পের উতসস্থল ছিল ওকিনাওয়ার ইয়োনাগুনি দ্বীপপুঞ্জের ২০ কিলোমিটার ভিতরে। এর ফলে সমুদ্রের জলস্তরে সামান্য বাড়াতে দেখা যায়।

তবে এখনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। জাপানের স্থানীয় সময় দুপুর ৩টে ২৩ মিনিটে এই কম্পন লক্ষ্য করা যায়। আরও পড়ুন: অশনি আশছে, বর্ষণ মুখর দক্ষিণবঙ্গ 

দেখুন টুইট

ভূমিকম্পের সময় তাইওয়ানের রাজধানী তাইপের বেশ কিছু বহুতলকে কাঁপতে দেখা যায়। যদিও আপাতত বড় কোনও ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। এমনিতে জাপানের তাইওয়ান দুটি টেটোনিক প্লেটের মধ্যে থাকায় ভূমিকম্প প্রবণ। ফলে সেখানকার বাড়ি, বহুতলগুলো সেভাবেই তৈরি হওয়ায় বড় কম্পনেও ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে। তা না হলে অন্য যে কোনও দেশে হলে ৬.৬ মাত্রার ভূমিকম্পে বড় ক্ষয়ক্ষতি হয়ে যেত পারত।

দেখুন তথ্যে এই ভূমিকম্প

১৯৯৯ সালে দক্ষিণ তাইওয়ানে এক ভয়াবহ ভূমিকম্পে ২ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন। এরপর ২০১৬ সালে তাইওয়ানে তীব্র ভূমিকম্পে শতাধিক মানুষ মারা গিয়েছিলেন।