Israel Iran War: ইজরায়েল-ইরান যুদ্ধ শুরু, জেনে নিন কোন দেশ কার পক্ষে লড়ছে

বাঙালির নতুন বছর শুরুর দিনে তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা বেজে গেল। ইজরায়েলের বিরুদ্ধে প্রথমবার সরাসরি আক্রমণ করল ইরান। ইরান থেকে আকাশপথে ইজরায়েলে ধেয়ে এল ড্রোন, মিসাইল সহ নানা অত্যাধুনিক অস্ত্র। ইজরায়েলের কাছে আয়রন ডোম নামক এক চমকপ্রদ আকাশ থেকে উড়ে আসা মিসাইল ধ্বংসের অস্ত্র না থাকলে বেঞ্জামিন নেতানিয়াহু-র দেশে আজই হয়তো কয়েক লক্ষাধিক মানুষ মারা যেতে পারতেন। কিন্তু আলবার্ট আইনস্টাইনের দেশের আয়রন ডোম ইরান থেকে উড়ে আসা ৯৫-৯৭ শতাংশ মিসাইল ধ্বংস করে দেশবাসীকে এই যাত্রায় রক্ষা করে দিল। ইরান থেকে কয়েক হাজার মিসাইল এদিন ইজরায়েলের বুকে আছড়ে পড়ে।

তবে এখানেই ইজরায়েল-ইরান উত্তেজনার শেষ হচ্ছে না। ইজরায়েলের সেনাপ্রধান সাফ জানিয়ে দিয়েছেন, খুব তাড়াতাড়ি ইরানকে যোগ্য জবাব দেওয়া হবে। ইরান আক্রমণ করতে ইজরায়েলের সেনার সঙ্গে মার্কিন ও ব্রিটিশ সেনাও যোগ দিতে চলেছে। এদিন আকাশপথে ইরানের হামলা থেকে বন্ধু দেশ ইজরায়েলকে বাঁচাতে আমেরিকা ও গ্রেট ব্রিটেন বড় ভূমিকা নেয়।

দেখুন ভিডিয়ো

এদিকে, রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে ইরানের ওপর যদি আমেরিকা হামলা করে, তাহলে তারা চুপ করে বসে থাকবে না। শোনা যাচ্ছে ইতিমধ্যেই রাশিয়া অস্ত্র সাহায্য কছে ইরান-কে।

এক নজরে দেখে নেওয়া যাক কোন পক্ষে কারা রয়েছে-

ইজরায়েলকে সরাসরি সমর্থন- আমেরিকা যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন, ফ্রান্স, জার্মানি।

ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে- কানাডা, নেদারল্যান্ডস, নরওয়ে, প্যারাগুয়ে, চিলি, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন।

ইরানকে সরাসরি সমর্থন- চিন, রাশিয়া, উত্তর কোরিয়া, তুরস্ক, কাতার, ইরাক, লেবানন,সিরিয়া, প্যালেস্টাইন (হামাস), আলজেরিয়া।

ইরানের নেপথ্য সমর্থক- দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান।