Israel At War: ৫০ বছর পর সরকারীভাবে যুদ্ধে নামল ইজরায়েল, হামাসের হামলায় নেতানিয়াহুর দেশে মৃত্যু ৬৫০ ছাড়াল

Israel-Palestine conflict: হামাস জঙ্গি গোষ্ঠীর আচমকা ভয়াবহ হামলায় তাদের দেশের সাড়ে ৬০০ নাগরিক মারা গিয়েছেন বলে জানাল ইজরায়েল। এখনও অন্তত হাজার জন ইজরায়েলি নিখোঁজ বলে খবর। হামাসের দাবি তারা ইজরায়েলের বহু সেনা কর্তা, সাধারণ মানুষদের বন্দি করে রেখেছেন। তাদের হুমকি, ইজরায়েল তাদের ওপর হামলা করলেই একে একে সে দেশের বন্দিদের মেরে ফেলা হবে। গাজা উপত্যকা থেকে হামাসের পর এবার লেবানন থেকে হেজেবোল্লা গোষ্ঠী রকেট হামলা করছে ইজরায়েলের ওপর।

গতকালই, হামাসের রক্তাক্ত হামলার পর ইজরায়েল যুদ্ধ ঘোষণা করেছিল। আজ, রবিবার ইজরায়েলের মন্ত্রিসভায় সংবিধানের ৪০ এ ধারা জারি করে সরকারীভাবে যুদ্ধে যাওয়ার সব আনুষ্ঠানিকতা সেরে ফেলা হল। ১৯৭৩ সালে আরব-ইজরায়েলের মধ্যে হওয়া ইয়ম কিপ্পুর যুদ্ধের সময় সংবিধানের ৪০এ ধারা জারি করেছিল আলবার্ট আইনস্টাইনের দেশ। তেল আভিভের রাস্তায় এখন ট্যাঙ্ক নিয়ে চলেছে ইজরায়েলের সেনা। দেশের সাধারণ মানুষ আবার সেনায় যোগ দিতে শুরু করেছেন। বিদেশী বসবাসকারী ইজরায়েলিরা দেশে ফিরে সেনার কাজে যোগ দিতে চলেছেন। আরও পড়ুন-ইজরায়েলি পর্যটকদের দেখে এলোপাথাড়ি গুলি ইজিপ্টের পুলিশের, হত ২

দেখুন খবর

প্যালেস্তেনীয় সশস্ত্র বাহিনীর হামলায় জ্বলছে ইজরায়েল। লাফিয়ে বেড়ে চলেছে মৃত্যু সংখ্যা। একের পর এক ভয়াবহ রকেট এবং বিস্ফোরক বোঝাই প্যারাগ্লাইডার হামলায় ইজরায়েল জুড়ে চলেছে ধ্বংসলীলা। হামাস (Hamas) হামলার জবাবে যুদ্ধ ঘোষণা করেছেন ইজরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েলি বিমান হামলায় ধূলিসাৎ হয়ে গিয়েছে গাজা ভূখণ্ডে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা বহুতলগুলি।

শনিবার সকাল থেকে ইজরায়েলকে আক্রমণ করা শুরু করে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী (সে দেশের কথায় স্বাধীনতা সংগ্রামী)-র সদস্যরা। সকাল সাড়ে ৬.৩০ থাকা একসঙ্গে অনেকগুলি রকেট গাজা উপত্যকা থেকে ইজরায়েলের দিকে ছোঁড়া হয়। ইজরায়েলের শহর তেল আভিভ, রেহভত, গেদারা এবং অ্যাশকেলনে এসে আছড়ে পড়ে রকেটগুলি। কাল রাতে ইজরায়েলের উপর একে একে ধেয়ে এসেছে ৫ হাজার রকেট। এরপর গাজা উপত্যকা দিয়ে হাজারে হাজারে হামাস জঙ্গি গোষ্ঠীর সদস্যরা ইজরায়েলের বিভিন্ন শহরে ঢুকে পড়ে সাধারণ মানুষদের হত্য়া, বন্দি করতে থাকে।