Iran-Russia Cooperation: আঞ্চলিক নিরাপত্তা বাড়াতে পারস্পরিক সহযোগিতায় উদ্যোগী ইরান ও রাশিয়া, বৈঠক শেষে বললেন রাইসি-পুতিন
Vladimir Putin/ Raisi (credit- Instagram)

তেহরান, ২০ জুলাই: আঞ্চলিক নিরাপত্তা সুনিশ্চিত করতে ও ইরান রাশিয়ার পারস্পরিক সহযোগিতা (Iran-Russia Cooperation)  বাড়াতে উদ্যোগী হলেন দুই দেশের রাষ্ট্রপ্রধান তথা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও ভ্লাদিমির পুতিন।

ইরান প্রেসিডেন্সির ওয়েবসাইটের এক প্রতিবেদনে সংবাদ সংস্থা জিনহুয়া জানিয়েছে, সিরিয়া ইস্যুতে রাইসি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেওয়ার জন্য মঙ্গলবার বিকেলে পুতিনের তেহরানে আগমনের পর এই বৈঠক অনুষ্ঠিত হয়। আরও পড়ুন-PM Modi To India's CWG 2022 Squad: 'কোনওরকম মানসিক চাপ ছাড়াই ভাল খেলুন', ভারতের কমনওয়েলথ টিমকে বললেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য,  এই দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন নিয়ে বিশেষ সন্তোষ প্রকাশ করেছে রাইসি প্রশাসন। বিশেষ করে অর্থনৈতিক, নিরাপত্তা, পরিকাঠামো, জ্বালানি, বাণিজ্য ও শিল্প খাতে, উন্নয়ন পরিলক্ষিত হয়েছে। এই উন্নয়নের সূত্র ধরেই এই দুই রাষ্ট্রপ্রধান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে প্রত্যয়ী।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যৌথ সাফল্যের প্রশংসা করে, রাইসি ও পুতিন পরস্পর আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার বিষয়টি তুলে ধরেন। একই সঙ্গে  উল্লেখ করেন যে তাঁরা এই অঞ্চলের "স্বাধীন রাষ্ট্রগুলিতে" নিরাপত্তা সুনিশ্চিতের জন্য সবধরনের সাহায্য করতে বদ্ধপরিকর।

দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণে দুই দেশের ইচ্ছাকে "উল্লেখযোগ্য" হিসেবে বর্ণনা করে রাইসি বলেন, জানুয়ারির শেষের দিকে মস্কোতে  ও জুনের শেষের দিকে  আশগাবাতে পুতিনের সঙ্গে তাঁর বৈঠকের পর, ইরান-রাশিয়ার সহযোগিতা মূলক সম্পর্ক আরও চাঙ্গা করা হয়েছে।

সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে "সফল" দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে ইরানের প্রেসিডেন্ট বলেন, এই ধরনের সহযোগিতা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা  বৃদ্ধির ভিত্তি তৈরি করে দেয়। রাইসি আরও বলেন, ইরান ও রাশিয়া সহযোগিতার মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলায় দুই দেশের পারস্পরিক সততা ও দৃঢ় ইচ্ছার প্রমাণ দিয়েছে।

অন্যদিকে  পুতিন বলেছেন যে রাশিয়া ও ইরানের মধ্যে সহযোগিতা বিশেষ করে আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে। সিরিয়ার সঙ্কট সমাধানে উভয় পক্ষের প্রচেষ্টা বড় ভূমিকা নিয়েছে।