Russia: ভারতকে UN-র স্থায়ী সদস্য প্রার্থী করার ঘোষণা করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ (Photo Credits: ANI)

মস্কো, ২৩ জুন: ভারত ও চিনের সীমান্ত বিবাদের মধ্যে রাশিয়ার (Russia) পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের (UN) স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারত শক্তিশালী প্রার্থী। একই সঙ্গে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ভারত এই প্রস্তাব সমর্থন করেছে। ভারত গত সপ্তাহে অষ্টমবারের জন্য জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল।

আজ রাশিয়া-ভারত-চিন (আরআইসি) ত্রিপাক্ষীয় ডিজিটাল সম্মেলনের সময়, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, "আমরা আজ জাতিসংঘের সম্ভাব্য সংস্কারের কথা বলেছি এবং জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারত শক্তিশালী প্রার্থী। আমরা ভারতের প্রার্থিতা সমর্থন করি। আমরা বিশ্বাস করি যে ভারত জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের পূর্ণ সদস্য হওয়ার যোগ্য।" আরও পড়ুন, কমান্ডার স্তরের আলোচনার পর পূর্ব লাদাখে সমঝোতায় পারস্পরিক সম্মতি ভারত-চিনের

লাদাখের গালভান উপত্যকায় ভারত ও চিনের সংঘর্ষ বিবাদে তিনি বলেন, 'আমি মনে করি না যে ভারত এবং চিনকে বাইরে থেকে কোনও সাহায্যের দরকার আছে। বিশেষত যখন এটি দেশের সমস্যা। তারা নিজেরাই এটি সমাধান করতে পারে। এর অর্থ হ'ল তিনি সাম্প্রতিক ঘটনাগুলি নিজের সমস্যা নিজেই সমাধান করতে পারে।

সের্গেই লাভরভ আরও বলেন, দুই দেশের মধ্যে পরিস্থিতি শান্তিপূর্ণ থাকবে। দুই দেশের মধ্যে উত্তেজনা নিয়ে রাশিয়া, ভারত ও চিনের যোগাযোগে রয়েছে। অন্যদিকে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মঙ্গলবার রাশিয়া-ভারত-চিন (আরআইসি) ত্রিপক্ষীয় ডিজিটাল সম্মেলনে তাঁর চিনা ও রাশিয়ান সহযোগীদের অংশ নিয়েছে।