India To Export Pinaka Launchers To Armenia: পিনাকা রকেট লঞ্চার-সহ আর্মেনিয়ায় বিপুল অস্ত্র রফতানি ভারতের
Pinaka Rocket (Photo Credit: Twitter)

দিল্লি, ২৯ সেপ্টেম্বর: এবার আর্মেনিয়াকে অস্ত্র, গোলাবারুদ রফতানি করছে ভারত। পিনাকা মিসাইল (Pinaka Launchers) থেকে শুরু কর বিপুল গোলাবারুদ আর্মেনিয়ায় (Armenia)  রফতানি করছে ভারত সরকার (India) । ভারতে তৈরি পিনাকা মিসাইল থেকে শুরু করে বিপুল অস্ত্র এই প্রথম আর্মেনিয়ায় রফতানি করছে ভারত। ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ারও বেশ কিছু দেশ আর্মেনিয়ায় অস্ত্র রফতানি করেছে। আজারবাইজানের সঙ্গে বিবাদের জেরেই আর্মেনিয়াকে এইধরনের বিপুল অস্ত্র ভারতের তরফে রফতানি করা হচ্ছ বলে রিপোর্টে প্রকাশ।

২০২০ সালে ভারতের সঙ্গে আর্মেনিয়ার একটি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী ৪টি র্যাডার রফতানি করা হয় আর্মেনিয়াকে। যুদ্ধক্ষেত্রে শত্রুর গতিবিধি বুধে এই স্বাতী র্যাডার নিজের কার্যক্ষমতা দেখাতে পারে বলে জানা যায়। উন্নত প্রযুক্তির এই র্যাডার ২০২০ সালের চুক্তি অনুযায়ী আর্মেনিয়াকে রফতানি করে দিল্লি।

ভারতে তৈরি (মেক ইন ইন্ডিয়া প্রজেক্টের মাধ্যমে) অস্ত্র যাতে আরও বেশি করে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া যায়, সে বিষয়ে পদক্ষেপ করা হয়েছে দিল্লির তরফে। ২০২৫ সালের মধ্যে ভারত যাতে ৩৫ হাজার কোটি টাকার দেশীয় অস্ত্র রফতানি করতে পারে, সে বিষয়ে নেওয়া হয়ছে উদ্যোগ।