Pakistan Election Results 2024: 'কেন্দ্র ও প্রদেশে দুই জায়গায় সরকার গঠন করব', জানাল ইমরান খানের দল
PTI Supporters on Road (Photo Credit: @AJEnglish/ X)

ইসলামাবাদ: ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (PTI) দাবি করেছে যে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে তারা শীর্ষস্থানীয় দল হিসাবে আবির্ভূত হয়েছে এবং কেন্দ্র ও প্রদেশ উভয় ক্ষেত্রেই সরকার গঠন করবে। একই সঙ্গে তাদের ইচ্ছাকে ক্ষুণ্ন করার চেষ্টা সত্ত্বেও 'ব্যাপক ভোটদানের' জন্য জনগণকে ধন্যবাদ জানিয়েছে। রাতের এক বিবৃতিতে পিটিআইয়ের প্রধান সংগঠক ওমর আইয়ুব খান (Omar Ayub Khan) এবং সেনেটে পিটিআইয়ের সংসদীয় নেতা ব্যারিস্টার আলী জাফর (Barrister Ali Zafar) বলেছেন, প্রাথমিক ফলাফল তাদের দলকে খুবই উৎসাহ দিয়েছে। তারা বলেন, নির্বাচনী প্রক্রিয়ায় সবচেয়ে খারাপ রাষ্ট্রীয় হস্তক্ষেপ এবং প্রাক-নির্বাচনী কারচুপি সত্ত্বেও ইমরান খান সংবিধান, আইন ও গণতন্ত্রের প্রতি অবিচল আস্থা প্রকাশ করে দেশকে নতুন পথ দেখিয়েছেন। তারা বলেন, ক্রমাগত বাধার কারণে দেশের বেশ কয়েকটি নির্বাচনী এলাকায়, বিশেষ করে করাচিতে ভোট গ্রহণে বেশ দেরি হয়েছে। Pakistan Election Results 2024: জিতেই অনুগামীদের মাঝে নওয়াজ, গোটা বিশ্বের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উন্নতির বার্তা, দেখুন

তবে ভোটের শক্তির মাধ্যমে ইমরান খান এবং তার আসল 'হাকিকি আজাদি' (প্রকৃত স্বাধীনতা) এজেন্ডার প্রতি পূর্ণ আস্থা দেখানোর জন্য তারা জনগণের প্রশংসা করেছেন। প্রাথমিক ফলাফলে ইমরান খানের প্রার্থীদের জয়ের স্পষ্ট ও দৃশ্যমান সম্ভাবনার পর ফলাফল প্রক্রিয়া আশঙ্কাজনকভাবে ধীর হয়ে যায়, পাশাপাশি রিটার্নিং কর্মকর্তাদের অফিসে প্রবেশ বন্ধ হওয়ার খবরও প্রকাশিত হয়, যা খুবই উদ্বেগজনক। তারা বলেন, দরজা বন্ধ করে ষড়যন্ত্রের মাধ্যমে জনগণের ইচ্ছার ফলাফল চুরির যে কোনো প্রচেষ্টা অত্যন্ত নেতিবাচক ও মারাত্মক পরিণতি ডেকে আনবে।

জাতীয় পরিষদের মোট ৩৩৬টি আসনের মধ্যে ২৬৬টি আসন ভোটের জন্য প্রস্তুত ছিল, তবে বাজৌরে বন্দুক হামলায় একজন প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়। অন্য ৬০টি আসন মহিলাদের জন্য এবং ১০টি সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে বিজয়ী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পিএমএল-এনকে আক্রমণ করে পিটির দুই নেতা দাবি করেন যে তিনি 'পলাতক' যাকে 'লন্ডন পরিকল্পনা'র আওতায় রাষ্ট্রীয় পিএটিআরের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হয়েছে। তারা বলেন, ভোটে কারচুপির মাধ্যমে জোর করে পরাজয়কে জয়ে রূপান্তরিত করার যে কোনো প্রচেষ্টা জনগণ মেনে নেবে না।

গতকাল তারা 'নির্বাচনের ফলাফল হস্তক্ষেপের সহায়তাকারী' হিসাবে কাজ করার পরিবর্তে অবিলম্বে ফলাফল প্রকাশ নিশ্চিত করার জন্য পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) প্রতি আহ্বান জানায়। দলটি বলেছে, পিটিআই এবং দেশ এ ধরনের কোনো নির্বাচনী কারচুপির চেষ্টা সহ্য করবে না। তারা তখন আশা প্রকাশ করে বলেন, পিটিআই কেন্দ্র ও প্রদেশ উভয় ক্ষেত্রেই নেতৃত্বাধীন দল হিসেবে আবির্ভূত হলে সুবিধাজনকভাবে সরকার গঠন করবে, যা তাদের নেতার কারাগার থেকে মুক্তি নিশ্চিত করবে এবং আবার প্রধানমন্ত্রী হওয়ার আশা  দেবে।