আমেরিকার হাতে লাদেনকে তুলে দিয়েছিল আইএসআই,  কী বললেন ইমরান খান?
ইমরান খান ও ওসামা বিন লাদেন(Photo Credit: Twitter)

 ওয়াশিংটন ডিসি, ২৪ জুলাই: পাকিস্তান সন্ত্রাসবাদকে লালন করে, আর সেকারণেই অশান্ত কাশ্মীর (Kashmir)। যত দিন যাচ্ছে ততই এই তকমা সেঁটে বসছে পাকিস্তানের কপালে। তিনদিনের আমেরিকা সফরে গিয়ে সেই তকমা ঝেরে ফেলার প্রাণপণ চেষ্টা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তিনি সাংবাদিকদের বললেন, আমেরিকার ঘুম উড়িয়ে দেওয়া সন্ত্রাসবাদী সংগঠন আলকায়দাকে কব্জা করতে পাকিস্তানই বড় ভূমিকা নিয়েছিল। পাক গুপ্তচর সংস্থা আইএসএই স্বতঃপ্রণোদিত হয়ে আলকায়দা প্রধান ওসামা বিন লাদেনের (Osama bin Laden) খবর দেয় সিআইএ-কে (CIA)। লাদেন যে পাকিস্তানে লুকিয়ে আছে সে তথ্য আইএসআই-এর থেকেই জেনেছিল মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ। আরও পড়ুন- পৃথিবীর মানচিত্র থেকে আফগানিস্তানকে মুছে দেব, হুমকি দিলেন ডোনাল্ড ট্রাম্প

আলকায়দা প্রধানকে মার্কিন সেনা হত্যা করার পরেও পাকিস্তানকে কখনওই সরাসরি এই প্রসঙ্গে কথা বলতে শোনা যায়নি। যতবার লাদেনের আত্মগোপনের বিষয়ে আমেরিকার তরফে পাকিস্তানের দিকে আঙুল উঠেছে, ততবার ইসালামাবাদ থেকে জানানো হয়েছে, লাদেন ও আলকায়দা সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই। তবে এতদিন বাদে হঠাৎই কেন লাদেন প্রসঙ্গ টেনে কথা শুরু করলেন ইমরান খান?  হাফিস সইদকে দিনের পর দিন আশ্রয় দিয়ে যাওয়া নাকি ডি-কোম্পানির মালিক দাউদ ইব্রাহিমকে সিআইএ-র নজর থেকে বাঁচানো। ঠিক কোন কাজটা করতে চাইছে পাকিস্তান? এমনিতেই সন্ত্রাসকে লালন পালন করার অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে, কাশ্মীর প্রশ্নে ভারত পাকিস্তানের দ্বন্দ্ব সেই কবে থেকে চলে আসছে। তারউপরে গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে এতবড় মাপের নাশকতার ঘটনা, বালাকোটে সেনা অভিযানের পর ভারতীয় বায়ুসেনা অভিনন্দন বর্তমানকে আটকে রাখা সর্বোপরি কুলভূষণ যাদবের ফাঁসির সিদ্ধান্ত পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে কোণঠাসা করে দিয়েছে। তাই তিনদিনের আমেরিকা সফরে ডোনাল্ড ট্রাম্পকে পাশে পেয়ে বুকে সাহস আনতে পেরেছেন ইমরান, আর সঙ্গে সঙ্গেই কাজ শুরু রে দিয়েছেন। আসলে এসব বক্তব্যের পিছনে ইমরান গোটা বিশ্বকে বোঝাতে চেয়েছেন পাকিস্তান  সন্ত্রাসকে প্রশ্রয় দেয় না।

সব ঠিক আছে, ইমরানের উদ্দেশ্য বেশ ভালই। তবে লাদেনের মৃত্যুর পর তো অনকেগুলো বছর কেটেছে। এতদিন কেন বিশ্বের দরবারে মুখ খোলেনি ইসলামাবাদ। আর যে চিকিৎসকের সাহায্যে লাদেনকে চিহ্নিত করা সহজ হয়েছে সেই শাকিল আফ্রিদি নিয়েও প্রশ্ন এড়িয়েছেন পাক প্রধানমন্ত্রী। এমতাবস্থায় হোটাইট হাউসে থেকে লাদেনের প্রসঙ্গ না টানলে ট্রাম্পের সঙ্গে বন্ধুত্ব হাতছাড়া হওয়ার ভয় পাচ্ছিলেন ইমরান? উত্তর খোঁজা চলবেই।